Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনের ভ্যাকসিনের প্রথম ডোজ শুরু ২৫ মে

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ মে ২০২১ ১৪:৩৭

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে আগামী ২৫ মে থেকে চীন থেকে আনা ভ্যাকসিনের প্রথম ডোজ প্রয়োগ শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (১৭ মে) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীনের যে ভ্যাকসিন এসেছে সেটির প্রথম ডোজ আগামী ২৫ মে থেকে দেওয়া শুরু হবে। এছাড়া আমরা রাশিয়া, চীন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সঙ্গে কথা বলেছি ভ্যাকসিনের জন্য। ফাইনাল কিছু হলে জানতে পারবেন।

তিনি বলেন, দ্বিতীয় ডোজের (অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা) জন্য ভারত, যুক্তরাজ্যের সঙ্গে কথা বলছি। প্রধানমন্ত্রী নিজেও চেষ্টা করেছেন। ভারতের কাছে অর্ডার আছে ৩ কোটি, পেয়েছি ৭০ লাখ। দ্বিতীয় ডোজ নিয়ে আমরা চিন্তিত।

তিনি আরও বলেন, যেকোনো ভ্যাকসিন তৈরি করতে হলে ওষুধ প্রশাসনের আবেদন লাগে, আবেদন করে যাচাই-বাছাই করে। আমাদের সিদ্ধান্ত হচ্ছে ভ্যাকসিন কিনব, প্রয়োজনে উৎপাদন করব। যাদের উৎপাদনের সক্ষমতা আছে তাদের এগিয়ে আসতে হবে। প্রথমে তাদের আবেদন দেখে আমাদের কাছে আসতে হবে। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত হবে। এখন পর্যন্ত সেরকম কোনো সিদ্ধান্ত হয়নি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেওয়া হবে। আমাদের কাছে প্রতিবেদন আসলে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। ভ্যাকসিন কেনার চেষ্টা থাকবে, তাহলে তাড়াতাড়ি হবে। ভ্যাকসিন তৈরি করলে দীর্ঘসময় লাগবে। উৎপাদন করলেও অন্তত পাঁচ-ছয় মাসের আগে করা সম্ভব না।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া ও স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এসএসএ

চীনের ভ্যাকসিন স্বাস্থ্যমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর