Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উৎপাদন নয়, ভ্যাকসিন কেনায় জোর দিচ্ছে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ মে ২০২১ ১৫:০৭

ঢাকা: করোনাভাইরাস প্রতিরোধে উৎপাদনের চেয়ে ভ্যাকসিন কেনার দিকে সরকার বেশি জোর দিচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন, দেশে ভ্যাকসিন উৎপাদনের নীতিগত সিদ্ধান্ত নেওয়া আছে। ভ্যাকসিন উৎপাদনের জন্য দেশীয় কোম্পানিগুলোর সক্ষমতা যাচাই-বাছাই চলছে। তবে এখনো কোনো কোম্পানির ভ্যাকসিন দেশে উৎপাদনের বিষয়ে সিদ্ধান্ত হয়নি।

সোমবার (১৭ মে) সচিবালয়ে এক জরুরি সংবাদ ব্রিফিংয়ে মন্ত্রী এসব তথ্য জানান। দেশের একটি বেসরকারি ফার্মাসউটিক্যালস কোম্পানি চীনের ভ্যাকসিন দেশে উৎপাদনের অনুমতি পেয়েছে— রোববার (১৬ মে) এমন খবর ছড়িয়ে পড়ার পর মন্ত্রী এ কথা জানালেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেকোনো ভ্যাকসিন উৎপাদন করতে হলে ঔষধ প্রশাসন অধিদফতরে আবেদন করতে হয়। সেই আবেদন যাচাই-বাছাই করা হয়। যাদের উৎপাদন সক্ষমতা আছে, তারা এগিয়ে আসবে। আবেদন করবে। সেই আবেদন দেখে তারপর চূড়ান্ত সিদ্ধান্ত।

মন্ত্রী বলেন, এখন পর্যন্ত সেরকম কোনো সিদ্ধান্ত হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। তবে এখন ভ্যাকসিন কেনার দিকেই বেশি জোর দিচ্ছে সরকার। তাহলে তাড়াতাড়ি ভ্যাকসিন দেওয়া যাবে। ভ্যাকসিন উৎপাদনে গেলে সেখান থেকে হাতে পেতে কমপক্ষে পাঁচ থেকে ছয় মাস সময় লেগে যাবে।

বর্তমানে ভ্যাকসিনের মজুতে আরও সপ্তাহখানেক চলবে জানিয়ে জাহিদ মালেক বলেন, বর্তমানে সরকারের কাছে যে পরিমাণ ভ্যাকসিন আছে তাতে ৭ থেকে ১০ দিন চলবে। দ্বিতীয় ডোজের জন্য ভারতের সঙ্গে কথা বলছি। অন্যান্য দেশের সঙ্গেও আলোচনা চলছে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, চলতি মাসের ২৫ বা ২৬ তারিখ থেকে চীনের উপহারের ভ্যাকসিনের প্রয়োগ শুরু হবে। আলোচণা চলছে রাশিয়া, চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ কয়েকটি দেশের সঙ্গে। এখনো এ বিষয়ে আপডেট নেই। দ্বিতীয় ডোজের ব্যবস্থা করতে প্রধানমন্ত্রী চেষ্টা করছেন। দ্বিতীয় ডোজ নিয়ে সরকার চিন্তিত। ভ্যাকসিনের কোনো সুখবর এলে দ্রুতই গণমাধ্যম জানতে পারবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

ভ্যাকসিন উৎপাদন ভ্যাকসিন কেনা স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর