Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কানাডার কাছে ২০ লাখ ডোজ ভ্যাকসিন চাইল বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ মে ২০২১ ২০:১৩

ঢাকা: করোনা সংক্রমণ থেকে সুরক্ষা পেতে অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকা উদ্ভাবিত ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়াদের দ্বিতীয় ডোজ নিশ্চিত করতে কানাডার কাছে জরুরিভিত্তিতে ২০ লাখ ডোজ ভ্যাসিন চেয়েছে পররাষ্ট্রমন্ত্রী।

ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনেট প্রিফন্টে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মঙ্গলবার (১৮ মে) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করতে এলে পররাষ্ট্রমন্ত্রী তার কাছে ভ্যাকসিনের চাহিদার কথা বলেন।

ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার ভ্যাকসিনের তিন কোটি ডোজ কিনে নিতে বাংলাদেশ প্রতিষ্ঠানটি সঙ্গে চুক্তি করেছে— এ তথ্য জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন কানাডার হাইকমিশনারকে বলেন, ‘সিরাম ইনস্টিটিউট থেকে ভ্যাকসিন পাওয়ার বিষয়টি এখন জটিল আকার ধারণ করেছে। আমরা চুক্তির মাত্র ৭০ লাখ ভ্যাকসিন পেয়েছি। এই ভ্যাকসিনের প্রথম ডোজ প্রয়োগ করা অনেককেই এখন দ্বিতীয় ডোজ দেওয়া যাচ্ছে না। এখন আমাদের জরুরি ভিত্তিতে ১৬ লাখ ডোজ ভ্যাকসিন প্রয়োজন।’

মন্ত্রী আরও বলেন, ‘কানাডার মন্ত্রী অনিতা আনন্দ ঘোষণা দিয়েছেন যে উন্নয়নশীল ছোট দেশগুলোকে কানাডা তাদের অতিরিক্ত ভ্যাকসিন দিয়ে সহযোগিতা করবে। বাংলাদেশ কানাডার কাছে জরুরি ভিত্তিতে ২০ লাখ ডোজ ভ্যাকসিন সহায়তা চায়। এই ভ্যাকসিন কানাডা সরাসরি বাংলাদেশ সরকারের কাছে পৌঁছাতে পারে অথবা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্সের মাধ্যমেও দিতে পারে, যেমনভাবে পাকিস্তানসহ অন্য দেশগুলো দিয়েছে কানাডা।’

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রীর ভ্যাকসিন পাওয়ার প্রস্তাবের জবাবে হাইকমিশনার বেনেট প্রিফন্টে জানিয়েছেন, তিনি বিষয়টি কানাডা সরকারকে জানাবেন এবং বাংলাদেশ যেন ভ্যাকসিন পায় তার জন্য সর্বোচ্চ চেষ্টা করবেন।

সারাবাংলা/জেআইএল/পিটিএম

কানাডা দুই লাখ ডোজ বাংলাদেশ ভ্যাকসিন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর