Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নয়াদিল্লিকে দ্রুত ভ্যাকসিন পাঠানোর অনুরোধ ঢাকার

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ মে ২০২১ ২২:২৫

ফাইল ছবি

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার ভ্যাকসিন দ্রুত পাঠানোর জন্য দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে অনুরোধ করেছেন।

ড. মোমেন মঙ্গলবার (১৮ মে) টেলিফোনে আলাপকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে এই অনুরোধ করেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সিরাম উৎপাদিত দ্বিতীয় ডোজের চাহিদাসহ বাংলাদেশের অবস্থান সম্পর্কে অবগত আছেন বলে জানান। এ সময় ড. মোমেন ভারতে ঘূর্ণিঝড়সহ করোনা আক্রান্ত হয়ে মৃতদের প্রতি শোক প্রকাশ করেন এবং তাদের আত্মার শান্তি কামনা করেন। এছাড়া মৃতব্যক্তিদের পরিবারের প্রতি সমবেদনা জানান।

ড. মোমেন বলেন, ‘ভারত যেহেতু সময় মতো টিকা দিতে পারেনি সেজন্য বাংলাদেশকে দ্রুত ভ্যাকসিন পাঠানোর ইতোমধ্যে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করা জানানো হয়েছে।’ বাংলাদেশকে ভ্যাকসিন পাঠানোর বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রকে অনুরোধ করতে পারেন বলে ড. মোমেন উল্লেখ করেন।

উল্লেখ্য, বাংলাদেশকে ভ্যাকসিন পাঠানোর জন্য যুক্তরাষ্ট্রকে অনুরোধ করে প্রবাসী বাংলাদেশি ডা. এ এফ এম হকের নেতৃত্বে ডাক্তার, ইঞ্জিনিয়ার, অধ্যাপকসহ সেদেশে প্রতিষ্ঠিত বিভিন্ন স্তরের ১ হাজার ১৪ জন পেশাজীবী তাদের সই করা একটি আবেদন হোয়াইট হাউজে পাঠিয়েছেন। এছাড়া বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখা, মুক্তিযোদ্ধা কাউন্সিল এবং জরজিয়ার স্টেট সিনেটর শেখ রহমানও বাংলাদেশকে ভ্যাকসিন দেওয়ার জন্য হোয়াইট হাউজকে অনুরোধ করেছেন বলে জানা গেছে।

বিজ্ঞাপন

প্রবাসী বাংলাদেশিরা জানিয়েছেন যে, তারা অসমর্থিত সূত্রে জানতে পেরেছে যে, বাংলাদেশের করোনার আক্রান্তের হার ও মৃতের সংখ্যা তূলনামুলকভাবে কম থাকায় তাদের অগ্রাধিকার তালিকায় নেই। যেসব দেশের অক্রান্ত ও মৃতের সংখ্যা বেশি সেসব দেশ যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার তালিকায় রয়েছে।

সারাবাংলা/জেআইএল/পিটিএম

অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকা টপ নিউজ বাংলাদেশ ভারত ভ্যাকসিন সিরাম ইনস্টিটিউট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর