Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সামওয়া’র প্রথম নারী প্রধানমন্ত্রী হচ্ছেন ফিমে নাওমি

আন্তর্জাতিক ডেস্ক
১৮ মে ২০২১ ২৩:২০

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র সামওয়ায় দুই দশক ধরে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী তুলেইপা সাইলেলে মালিয়েলেওইকে পরাজিত করে নতুন প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় বসতে যাওয়া প্রথম নারীর নাম — ফিমে নাওমি মাতা’আফা।

দেশটিতে এপ্রিলে অনুষ্ঠিত নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর পুনঃনির্বাচন নিয়ে একমাসের সংকট কাটিয়ে সোমবার (১৭ মে) দেশটির সুপ্রিম কোর্ট ফিমে মাতা’আফার পক্ষে রায় দিয়েছে।

মাত্র দুই লাখ মানুষের দেশ সামওয়ায় গত চার দশক ধরে নির্বাচনে জিতে আসছে মূলত একটি রাজনৈতিক দল হিউম্যান রাইটস প্রটেকশন পার্টি (এইচআরপিপি)। তাই এবার নতুন প্রধানমন্ত্রীর আগমনকে গণতন্ত্রের নতুন যুগের শুরু হিসেবে দেখছেন পর্যবেক্ষকরা।

গতবছরই সামওয়ার দীর্ঘদিনের রাজনৈতিক ধারায় ভাঙন ধরেছিল, যখন এইচআরপিপি ভেঙে নতুন বিরোধীদল দল ফাতুয়াতুয়া ই লে আতুয়া সামওয়া উয়া তাসি (ফাস্ট) গড়ে তোলা হয়। এরপর জানুয়ারিতে ফিমে নাওমি মাতা’আফা সেই দলে যোগ দিয়ে খুব দ্রুতই সামনের সারিতে চলে আসেন।

এদিকে, ৮০’র দশক থেকে রাজনীতিতে সক্রিয় মাতা’আফা এর আগে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। এছাড়াও, তিনি দেশটির প্রথম প্রধানমন্ত্রীর মেয়ে। তবে শুধুমাত্র উত্তরাধিকারের জায়গা থেকেই নয় বরং মানুষের জন্য কাজ করার ক্ষেত্রেও মাতা’আফার সুনাম দীর্ঘদিনের।

তার গ্রহণযোগ্যতা নিয়েও কোনো প্রশ্ন নেই। তিনি সাধারণ মানুষকে অনুপ্রেরণা যোগান। আদর্শের জায়গায় তিনি অটল, যা আজকাল অনেক রাজনীতিবিদের মধ্যেই বিরল — বিবিসিকে মাতা’আফা সম্পর্কে এমন কথাই বলেছেন সামওয়ার রাজনীতি পর্যবেক্ষক সাপীর মায়রন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

নারী প্রধানমন্ত্রী প্রশান্ত মহাসাগর সামওয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর