Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে দেশজুড়ে মানববন্ধন

সারাবাংলা ডেস্ক
১৯ মে ২০২১ ১৪:১২

সাংবাদিক রোজিনা ইসলামকে শারীরিক নির্যাতনের অভিযোগে ও গ্রেফতারের ঘটনায় দেশের বিভিন্ন জেলায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৯ মে) তার মুক্তির দাবিতে জেলায় জেলায় কর্মসূচি পালন করেছে সাংবাদিক ও বিভিন্ন সামাজিক, রাজনৈতিক সংগঠন।

সারাবাংলার ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের পাঠানো খবর—

মুন্সীগঞ্জ

প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে নির্যাতন, গ্রেফতার ও মামলার প্রতিবাদে মুন্সীগঞ্জে মানববন্ধন হয়েছে। বুধবার দুপুরে মুন্সীগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, সাবেক আহ্বায়ক আতিকুর রহমান টিপু, সাবেক সভাপতি শহীদ-ই-হাসান তুহিন, সাবেক সাধারণ সম্পাদক মোজাম্মেল হোসেন সজল, সাবেক সাধারণ সম্পাদক ভবতোষ চৌধুরী নুপুর, প্রেস ক্লাবের সহ সভাপতি গোলজার হোসেন,যুগ্ম সাধারণ সম্পাদক শেখ মো. শিমুল, সিনিয়র সাংবাদিক মাহাবুব আলম লিটন, মাহাবুব বাবু, ফারহানা মির্জা, মঈনউদ্দিন সুমন, প্রেস ক্লাবের তথ্য ও প্রযুক্তি সম্পাদক জুয়েল রানা ও মাসুদ রানাসহ আরও অনেকে।

নরসিংদী

রোজিনা ইসলামকে আটকে রেখে হেনস্তা, নির্যাতন ও মিথ্যা মামলার প্রতিবাদে নরসিংদীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবারদুপুরে সচেতন নাগরিক সমাজের ব্যানারে নরসিংদী প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে শিক্ষক, সাংবাদিক, সমাজকর্মী, সাংস্কৃতিক কর্মীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেয়।

মানববন্ধনে বক্তারা রোজিনা ইসলামের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার ও নির্যাতনে জড়িত দুর্নীতিবাজ কর্মকর্তাদের শাস্তির দাবি জানান। সংবাদ প্রকাশের জেরে এমন ঘটনার নিন্দা জানানো হয় মানববন্ধনে।

বিজ্ঞাপন

চাঁদপুর

সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবিতে চাঁদপুরে মানববন্ধন করেছেন সাংবাদিকরা। বুধবার দুপুরে শহরের কালীবাড়ি শপথ চত্ত্বর এলাকায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। চাঁদপুর প্রেসক্লাবের উদ্যোগে এতে অংশ নেয় চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরাম ও বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার সদস্যসহ সকল স্তরের সাংবাদিকরা।

এসময় বক্তারা সাংবাদিক রোজিনার ইসলামের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করার পাশাপাশি তাকে হেনস্তাকারীদের অবিলম্বে শাস্তির আওতায় আনার দাবি জানান।

যশোর

সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তি, মামলা প্রত্যাহার ও হেনস্তাকারীদের বিরুদ্ধে ব্যবস্থার দাবিতে যশোরে বিক্ষোভ কর্মসূচি পালন ও স্মারকলিপি দিয়েছে সাংবাদিকদের ৭টি সংগঠন। কর্মসূচির অংশ হিসেবে আজ বেলা সাড়ে ১১টায় প্রেসক্লাব যশোরের সামনে মানববন্ধন করা হয়। ঘণ্টাব্যাপী মানববন্ধনে প্রেসক্লাব যশোর, সংবাদপত্র পরিষদ যশোর, সাংবাদিক ইউনিয়ন যশোর, যশোর সাংবাদিক ইউনিয়ন, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশেন, যশোর জেলা সাংবাদিক ইউনিয়ন ও ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশেন বাংলাদেশের দুই শতাধিক সদস্য অংশ নেন।

মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। এসময় সেখানে অবস্থান নিয়ে বিক্ষোভ করে সাংবাদিকরা। এরপর সাংবাদিক নেতারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন।

কুয়াকাটা

সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা মামলাকে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক আখ্যায়িত করে অবিলম্বে তাকে নিঃশর্ত মুক্তি দেওয়ার দাবি জানিয়ে মানববন্ধন কর্মসূচি পালক করেছে পটুয়াখালীর মহিপুর থানার সাংবাদিক নেতারা।

বিজ্ঞাপন

প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেফতারের প্রতিবাদে আয়োজিত মানববন্ধন ও সমাবেশ থেকে এই দাবি জানানো হয়েছে।

বুধবার সকাল ১০ টায় ঢাকা -কুয়াকাটা মহাসড়কে মহিপুর প্রেসক্লাবের ব্যানারে অনুষ্ঠিত এই কর্মসূচিতে বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

মহিপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নাসির উদ্দিনের সঞ্চালনায় সভাপতি মো. মনিরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য প্রদান করেন কুয়াকাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী সাঈদ,মহিপুর প্রেসক্লাবের দফতর সম্পাদক হাফিজুর রহমান আকাশ, কুয়াকাটা প্রেসক্লাবের অর্থ সম্পাদক হোসাইন আমির, মহিপুর
প্রেসক্লাবের কার্যকরী সদস্য মহিবুল্লাহ পাটোয়ারী।

এসময় উপস্থিত ছিলেন মহিপুর প্রেসক্লাবের প্রচার সম্পাদক শহীদুল ইসলাম, মহিপুর প্রেসক্লাবের সদস্য মনির হাওলাদার, পলাশ সরকার, মাহাতাব হাওলাদার, গনমাধ্যম কর্মী সোহেল মাহামুদ, মিরাজসহ কুয়াকাটা মহিপুরের অন্যতম গণমাধ্যম কর্মীরা।

বক্তারা বলেন, যেভাবে সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে আটকে রেখে হেনস্তা করা হয়েছে, তা মুক্ত গণমাধ্যম ও সাংবাদিকতার জন্য হুমকি। তার বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করে তাকে নিঃশর্ত মুক্তি দেওয়ার দাবি জানান সাংবাদিক নেতারা।

চাঁপাইনবাবগঞ্জ

সাংবাদিক রোজিনা ইসলামের উপর নির্যাতন ও মিথ্যা মামলার প্রতিবাদ, নিঃশর্ত মুক্তি, দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানবন্ধন করেছে চাঁপাইনবাবগঞ্জের সাংবাদিকরা। বুধবার সকালে চাঁপাইনবাবগঞ্জ প্রেস ক্লাবের সামনে জেলার সাংবাদিক সমাজের ব্যানারে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন হয়।

এসময় বক্তারা অবিলম্বে সাংবাদিক রোজিনা ইসলামের উপর মিথ্যা মামলা প্রত্যাহারা করে নিঃশর্ত মুক্তি, দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

ঠাকুরগাঁও

দৈনিক প্রথম আলোর সাংবাদিক রোজিনার ইসলামের নিঃশর্ত মুক্তি, মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রেছেন ঠাকুরগাঁয়ের সাংবাদিক নেতারা।

বুধবার সকাল ১১টায় ঠাকুরগাঁও রিপোর্টার্স ইউনিটির আয়োজনে জেলা শহরের চৌরাস্তায় ঘণ্টাব্যাপি মানববন্ধন পালিত হয়

এতে অংশ নেয় লেখক, সাংবাদিক, ক্রীড়াবিদ, রাজনৈতিক ও শুশীল সমাজের প্রতিনিধিসহ সর্বস্তরের মানুষ। বক্তব্য রাখেন ঠাকুরগাঁও রিপোর্টার্স ইউনিটির সভাপতি এমদাদুল ইসলাম ভুট্টো, সাধারণ সম্পাদক আব্দুল লতিফ লিটু, প্রেস ক্লাবের সাবেক সভাপতি এ্যাড. আবুতোরাব মানিক, সাহিত্যিক ও লেখক আজমত রানা, দৈনিক প্রথম আলোর জেলা প্রতিনিধি মজিবর রহমান খান, সাবেক ক্রীড়া অফিসার আবু মহিউদ্দিন, ঠাকুরগাঁও নাগরিক কমিটির সাধারণ সম্পাদক জাকির হোসেন মিলন, ঠাকুরগাঁও রোড প্রেসক্লাবের সভাপতি সৈয়দ আব্দুল করিম, অর্থ সম্পাদক জিয়াউর রহমান বকুল, সাবেক ছাত্র নেতা নাজমুল হুদা স্বপন প্রমুখ।

বরগুনা

সাংবাদিক রোজিনা ইসলামকে নির্যাতন ও মিথ্যা মামলা প্রত্যাহার করে মুক্তির দাবি এবং স্বাস্থ্য বিভাগের দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণের দাবিতে বরগুনায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বরগুনা সাংবাদিক ইউনিয়ন ও রিপোর্টার্স ইউনিটির আয়োজনে বুধবার সকাল ১০টায় বরগুনা সাংবাদিক ইউনিয়ন চত্বরে এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, বরগুনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি এ্যাডভোকেট মজিবুল হক কিসলু, বরগুনা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এম এ আজিম,বরগুনা রিপোটার্স ইউনিটির সভাপতি মাহবুবুল আলম মান্নু ও মাই টিভির বরগুনা প্রতিনিধি মো. শফিকুল ইসলাম স্বপন। এছাড়া আরও বক্তব্য রাখেন সাংবাদিক ইউনিয়ন ও রিপোটার্স ইউনিটির নেতাকর্মীরা।

এসময় বক্তারা বলেন, বর্তমান সময়ে রোজিনা ইসলাম অনুসন্ধানী সাংবাদিকতায় খ্যাতি অর্জন করেছেন আন্তর্জাতিক অঙ্গনে। তিনি স্বাস্থ্য বিভাগের শত শত কোটি টাকার দুর্নীতি ও অনিয়ম নিয়ে একের পর এক ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করেছেন। এই ক্ষোভ থেকেই রোজিনা ইসলামকে মিথ্যা চুরির অপবাদ দিয়ে ৫ ঘণ্টা আটকে রেখে হেনস্তা ও মিথ্যা মামলা দেওয়া হয়।

জামালপুর 

সাংবাদিক রোজিনা ইসলামের নামে মিথ্যা মামলা, গ্রেফতার ও হেনস্তা প্রতিবাদে এবং নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে জামালপুর প্রেসক্লাব। বুধবার দুপুরে জামালপুর প্রেসক্লাব চত্বরে ঘণ্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লুৎফর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বীরপ্রতিক সৈয়দ সদরুজ্জামান হেলাল, সাংবাদিক মোস্তফা বাবুল, মোস্তফা মনজু, আনোয়ার হোসেন মিন্টু, নুরুল হক জঙ্গী, জাহাঙ্গীর আলম, কাফি পারভেজ, কবি সাজ্জাদ আনসারী, বজলুর রহমান,শওকত জামান, আব্দুল আজিজ, শিলা আহামেদ, জাকারিয়া জাহাঙ্গীর, আলহাজ্ব আব্দুল হাশেম, পুতুল রাণী রায়,শাহাবুল আকন্দ প্রমূখ।

এ সময় সাংবাদিক নেতারা সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি, মামলা প্রত্যাহার, নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট বাতিলের দাবি জানান।

বরিশাল

বরিশাল প্রেসক্লাবের উদ্যোগে বুধবার সকাল ১১টায় নগরীর সদর রোডে অনুষ্ঠিত মানববন্ধনে বরিশাল ইলেক্ট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (বিইমজা), বরিশাল টেলিভিশন ক্যামেরাপারসন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, বরিশাল ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, বিমানবন্দর থানা প্রেসক্লাব, অনলাইন প্রেসক্লাব, সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করেন।

বরিশাল প্রেসক্লাবের সভাপতি ইসমাইল হোসেনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কাজী মিরাজ মাহমুদের সঞ্চলানায় মানববন্ধনে বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক পুলক চ্যাটার্জী, সিনিয়র সদস্য নজরুল ইসলাম চুন্নু, এমএম আমজাদ হোসাইনসহ অন্যান্যরা।

এসময় সাংবাদিকরা বলেন, রোজিনা ইসলাম পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে শারীরিকভাবে নিগ্রহের শিকার হয়েছেন। তাকে কারাগারে পাঠানো সারাদেশের গণমাধ্যমকে গলা চেপে ধরার সমতুল্য। বক্তারা এসব ঘটনার নিন্দা এবং মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান। একইসঙ্গে রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবি করেন। এছাড়াও অবিলম্বে তাকে মুক্তি দেওয়া না হলে দেশব্যাপী কঠোর আন্দোলন গড়ে তোলার হুশিয়ারি দেন।

ঝালকাঠি

ঝালকাঠি রিপোর্টার্স ইউনিটির (জিআরইউ) আয়োজনে বুধবার বেলা ১১টায় টাউনহলের সামনে মানববন্ধন করেছে স্থানীয় সাংবাদিকরা। মানববন্ধনে সংগঠনের সভাপতি আল-আমিন তালুকদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন ঝালকাঠি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অ্যাড. আক্কাস সিকদার, জাতীয় সাংবাদিক সংস্থার জেলা কমিটির সভাপতি ও দৈনিক দূরযাত্রার সম্পাদক জিয়াউল হাসান পলাশ, এটিএন বাংলা’র প্রতিনিধি শ্যামল সরকার, জেআরইউ’র সহসভাপতি আতিকুর রহমান, দৈনিক প্রথম আলো প্রতিনিধি অ্যাড. আ.স.ম মাহমুদুর রহমান পারভেজ, এসএ টিভি’র প্রতিনিধি অলোক সাহা প্রমুখ।

বক্তারা অবিলম্বে সাংবাদিক রোজিনা ইসলামের নামে দেয়া হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহার ও তার নিঃশর্ত মুক্তির দাবি জানান। পাশাপাশি ওই ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

এদিকে জেলার নলছিটিতে সাংবাদিক সমাজের ব্যানারে মানববন্ধন করেছে স্থানীয় সাংবাদিকরা। বুধবার দুপুর ১২টায় উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, নলছিটি প্রেসক্লাবের সাবেক সভাপতি আব্দুল কুদ্দুছ তালুকদার, বর্তমান সহসভাপতি মো. ইউসুফ আলি তালুকদার, যুগ্ম সাধারণ সম্পাদক মিলন কান্তি দাস, দৈনিক জাগরণের বরিশাল প্রতিনিধি গোলাম মাওলা শান্ত, জাতীয় সাংবাদিক সংস্থার উপজেলা কমিটির সাধারণ সম্পাদক মো. আমির হোসেন, প্রথম আলো বন্ধুসভার উপজেলা সভাপতি সাথী আক্তার প্রমুখ।

বেনাপোল

পেশাগত দায়িত্ব পালনে সচিবালয়ে প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা, শারীরিক নির্যাতন ও মিথ্যা মামলায় গ্রেফতারের ঘটনায় বুধবার বেনাপোলে সাংবাদিকদের মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশ থেকে ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত এবং রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়।

বেনাপোল প্রেস ক্লাবের সভাপতি ও ডেইলি স্টারের রির্পোটার মহসিন মিলনের সভাপতিত্বে বেনাপোল কাস্টমস হাউজের সামনে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে শার্শা উপজলার কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মী ও সাংবাদিক নেতারা অংশ নেন।

সমাবেশ বক্তব্য রাখেন, বার্তাকণ্ঠের প্রকাশক মামুনুর রশিদ, এশিয়ান টিভির মিলন খান, এসএ টিভির শেখ নাছির উদ্দিন, লোকসমাজের মনিরুল ইসলাম মনি, একাওর টিভির মুসলিম ইন্তাজুর রহমান, মুসলিম উদ্দিন পাপ্পু, দৈনিক যুগান্তরের কামাল হোসেন, দৈনিক সংবাদের দেবল কুমার দাস, দৈনিক ভোরের কাগজের ইয়ানুর রহমান, গ্রামের সংবাদের সম্পাদক এম এ মুন্নাফ খোকন, এটিএন বাংলার আহমদ আলী শাহীন, চ্যানেল আই ও সমকালের সাজেদুর রহমান, বাংলাদেশ প্রতিদিনের বকুল মাহবুব বেনাপোল প্রেস ক্লাবের সাধারন সম্পাদক এম আর রহমান রাশু।

নওগাঁ

প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে আটকে রেখে হেনস্তা এবং গ্রেফতারের প্রতিবাদে রাস্তায় নেমেছেন নওগাঁর সাংবাদিকরা। বুধবার বেলা ১১টার দিকে রোজিনা ইসলামের মুক্তির দাবিতে নওগাঁ প্রেস ক্লাবের সামনে মানববন্ধনের আয়োজন করা হয়।

নওগাঁ জেলা প্রেস ক্লাব আয়োজিত এ কর্মসূচিতে সাংবাদিক ছাড়াও রাজনৈতিক নেতা ও পেশাজীবীরা অংশ নেন।

নওগাঁ প্রেস ক্লাবের সভাপতি বিশ্বজিৎ সরকার মনির সভাপতিত্বে মানববন্ধন বক্তব্য দেন এটিএন বাংলা ও এটিএন নিউজের নওগাঁ জেলা প্রতিনিধি রায়হানুল আলম, চ্যানেল ২৪ এর স্টাফ রিপোর্টার হারুন অর রশীদ চৌধুরী, প্রথম আলোর জেলা প্রতিনিধি ওমর ফারুক,একুশে পরিষদের সভাপতি অ্যাডভোকেট ডি. এম. আব্দুল বারী প্রমুখ।

ময়মনসিংহ 

সাংবাদিক রোজিনা ইসলামকে শারীরিক নির্যাতন, গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তির দাবিতে ময়মনসিংহে মানববন্ধন হয়েছে। ময়মনসিংহ প্রেস ক্লাব, সাংবাদিক ইউনিয়ন, টেলিভিশন রিপোর্টার্স ইউনিটি ও সু-শাসনের জন্য নাগরিক (সুজন) জেলা-মহানগর কমিটি আলাদা মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

আজ দুপুরে নগরীর ফিরোজ জাহাঙ্গীর চত্বরে সুজন এবং ময়মনসিংহ প্রেসক্লাবের সামনে ময়মনসিংহের সাংবাদিক সংগঠন ঘণ্টাব্যাপী মানববন্ধন করে।

মানববন্ধনে বক্তারা সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তাকারীদের বিচার মিথ্যা মামলা প্রত্যাহার ও রোজিনা ইসলামের মুক্তির দাবি করেন।

প্রেসক্লাবের উদ্যেগে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন ময়মনসিংহ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক বাবুল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, কোষাধ্যক্ষ নিয়ামুল কবীর সজল, সাংবাদিক ইউনিয়নের সভাপতি আতাউল করিম খোকন, সাধারণ সম্পাদক মীর গোলাম মোস্তফা, ময়মনসিংহ সাংবাদিক বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি মোশাররফ হোসেন প্রমুখ।

এছাড়া নগরীর ফিরোজ জাহাঙ্গীর চত্বরে আয়োজিত সুজনের মানববন্ধনে বক্তব্য রাখেন সুজনের জেলা সম্পাদক ইয়াজদানী কোরায়শী কাজল, মহানগর সভাপতি অ্যাডভোকেট শিব্বির আহমেদ লিটন, সাধারণ সম্পাদক আলী ইঊসুফ প্রমুখ।

বগুড়া

সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তি, মামলা প্রত্যাহার ও হেনস্তাকারীদের বিরুদ্ধে ব্যবস্থার দাবিতে বুধবার বেলা ১১টায় বগুড়া প্রেসক্লাব চত্বরে প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করেছে বগুড়া সাংবাদিক ইউনিয়ন (বিইউজে)।

অবস্থানি কর্মসূচিতে সাংবাদিক নেতারা বলেন,সাজানো মামলা দিয়ে রোজিনা ইসলামকে কারাগারে পাঠানো স্বাধীন সাংবাদিকতার জন্য একটি অশনি সংকেত। কতিপয় দুর্নীতিবাজ আমলা তাদের অপকর্মকে ধামাচাপা দিতেই এই নাটক সাজিয়েছেন। অবিলম্বে সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা সাজানো মামলা প্রত্যাহার করে তাকে নিঃশর্ত মুক্তি দিতে হবে। সেইসঙ্গে রোজিনা ইসলামকে হেনস্তাকারি স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বিইউজে সভাপতি আমজাদ হোসেন মিন্টুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জে এম রউফের সঞ্চালনায় অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারলে সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) নির্বাহী পরিষদ সদস্য ও বগুড়া প্রেস ক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন, নির্বাহী পরিষদের অপর সদস্য ও প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আরিফ রেহমান, বিএফইউজের সাবেক সহসভাপতি প্রদীপ ভট্টাচার্য্য শংকর, সমকালের ব্যুরো প্রধান মোহন আখন্দ, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার পারভেজ, এটিএন নিউজের ব্যুরো প্রধান চপল সাহা, বগুড়া প্রেস ক্লাবের সহসভাপতি আব্দুল মোত্তালিব মানিক, দৈনিক উত্তরের দর্পণের সম্পাদক আব্দুস সালাম বাবু, দৈনিক করতোয়ার ইউনিট প্রধান মাসুদুর রহমান রানা, দৈনিক উত্তরের খবরের ইউনিট প্রধান সাজেদুর রহমান সিজু, যমুনা টিভির ব্যুরো প্রধান মেহেরুল সুজন প্রমুখ।

রাজবাড়ী

সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি ও তাকে হেনেস্তাকারীদের বিচারের দাবিতে রাজবাড়ীতে মানববন্ধন করেছেন গণমাধ্যমকর্মীরা।
বুধবার সকাল ১১টায় রাজবাড়ী প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে রাজবাড়ী প্রেসক্লাব, রাজবাড়ী রিপোর্টার্স ইউনিটি ও রাজবাড়ী রিপোর্টার্স ক্লাবসহ বিভিন্ন সংগঠনের সাংবাদিকরা অংশ নেন।

এতে রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি খান মোহাম্মদ জহুরুল হক, সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিন, সাংবাদিক লিটন চক্রবর্তী, এজাজ আহমেদসহ অন্যান্য সাংবাদিকরা বক্তব্য দেন।

এ সময় রাজবাড়ী রিপোর্টার্স ইউনিটির সভাপতি ইউসুফ মিয়া, সহ-সভাপতি হেলাল মাহমুদ, সাধারণ সম্পাদক শিহাবুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আশিকুর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

মেহেরপুর

সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেফতারের প্রতিবাদ এবং নিঃশর্ত মুক্তির দাবিতে বুধবার সকালে মেহেরপুর প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছে মেহেরপুর জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা ।

মানববন্ধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেহেরপুর প্রেস ক্লাবের সভাপতি ফজলুল হক মন্টু। আরটিভি জেলা প্রতিনিধি সাংবাদিক মাজেদুল হক মানিকের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন মুজিবনগর প্রেস ক্লাবের সভাপতি হাজী ওমর ফারুক প্রিন্স, মেহেরপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আলামিন হোসেন, গাংনী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মাহবুব আলম, মুজিবনগর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শেখ শফি, মেহেরপুর প্রেস ক্লাবের উপদেষ্টা তুহিন অরণ্য, মেহেরপুর প্রেস ক্লাবের উপদেষ্টা কামারুজ্জামান খান, মেহেরপুর প্রেস ক্লাবের সাবেক সম্পাদক রফিকুল আলম, গাংনী প্রেস ক্লাবের সাবেক সম্পাদক তৌহিদউদদৌলা রেজা, সিনিয়র সাংবাদিক মিজানুর রহমান, প্রথম আলো প্রতিনিধি সাঈদ আহমেদসহ সিনিয়র সাংবাদিকরা বক্তব্য রাখেন । অনুষ্ঠানে মেহেরপুর প্রেসক্লাব, গাংনী প্রেসক্লাব ও মুজিবনগর প্রেসক্লাবের সাংবাদিকরা।

বক্তারা সাংবাদিক রোজিনা ইসলামের সঙ্গে যে ঘটনা ঘটেছে তার নিন্দা জানান। এসময় তারা রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি দাবি করেন।

নড়াইল

সাংবাদিক রোজিনা ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ, নিঃশর্ত মুক্তি ও হেনস্তাকারীদের বিচারের দাবিতে নড়াইলে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
বুধবার নড়াইল প্রেস ক্লাবের আয়োজনে শহরের নড়াইল প্রেস ক্লাবের সামনে নড়াইল-যশোর সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এর আগে নড়াইল চৌরাস্তা এলাকায় প্রথম আলো বন্ধুসভার আয়োজনে আরও একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন চলাকালে, প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে আটকের প্রতিবাদ জানিয়ে এবং তার নিঃশর্ত মুক্তি ও হেনস্তাকারীদের বিচারের দাবি জানিয়ে বক্তব্য রাখেন নড়াইল প্রেস ক্লাবের সভাপতি এনামুল কবির টুকু, সহ-সভাপতি নাইমুর রহমান ফিরোজ, সাধারণ সম্পাদক মো. শামীমুল ইসলাম টুলু, নড়াইল সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক, মির্জা মাহামুদ হোসেন রন্টু, দৈনিক ওশানের সম্পাদক অ্যাডভোকেট মো. আলমগীর সিদ্দিকী, নড়াইল কণ্ঠের সম্পাদক কাজী হাফিজুর রহমান, প্রথম আলোর প্রতিনিধি মারুফ সামদানি, প্রথম আলোর সাবেক প্রতিনিধি কার্তিক দাস, দি ইন্ডিপেন্ডেন্ট নড়াইলের প্রতিনিধি মলয় কান্তি নন্দী, কালের কণ্ঠের নড়াইল প্রতিনিধি সাইফুল ইসলাম তুহিন, সাংবাদিক শিমুল হাসান, প্রথম আলোর বন্ধুসভার সভাপতি তপন কুমার বিশ্বাসসহ অনেকে।

খাগড়াছড়ি

প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেফতারের প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন করেছেন পেশাজীবি সাংবাদিকদের বিভিন্ন সংগঠন। আজ দুপুর ১২টায় খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে শহরের শাপলা চত্বরে ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে অনুষ্ঠিত হয়।

এসময় বক্তব্য রাখেন, খাগড়াছড়ি প্রেস ক্লাবের সভাপতি জিতেন বড়ুয়া, সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী, প্রতিষ্ঠাতা সভাপতি মো. নুরুল আজম, একুশে টিভির জেলা প্রতিনিধি চিংমেপ্রু মারমাসহ জেলা উপজেলার কর্মরত সাংবাদিক ও বিভিন্ন সংগঠনের সাংবাদিক নেতারা।

বক্তারা অবিলম্বে রোজিনা ইসলামের মুক্তি ও তাকে হেনস্তাকারীদের আইনের আওতায় আনার দাবি জানিয়ে বলেন, অনুসন্ধানী সাংবাদিক রোজিনাকে হেনস্তা ও গ্রেফতার করার মাধ্যমে গণমাধ্যমের স্বাধীনতা হরণ করা হয়েছে। অবিলম্বে রোজিনা ইসলামকে মুক্তি না দিলে দেশব্যাপী বৃহত্তর আন্দোলনের ডাক দেওয়া হবে।

চুয়াডাঙ্গা

সাংবাদিক রোজিনা ইসলামকে নির্যাতন ও গ্রেফতারের প্রতিবাদে চুয়াডাঙ্গা প্রেস ক্লাবের আয়োজনে অবস্থান ধর্মঘট ও স্মারকলিপি পেশ করেছে চুয়াডাঙ্গায় কর্মরত সাংবাদিকরা। বুধবার দুপুরে চুয়াডাঙ্গা সরকারি কলেজের শহীদ মিনারে এ অবস্থান কর্মসূচি পালনের পর চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক মাথাভাঙ্গা পত্রিকার সম্পাদক এবং প্রকাশক সরদার আল আমিন, ক্লাব সাধারন সম্পাদক ও দৈনিক জনকন্ঠ এবং চ্যানেল আইয়ের জেলা প্রতিনিধি রাজীব হাসান কচি, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের সভাপতি ও দৈনিক ইত্তেফাকের জেলা প্রতিনিধি এবং দৈনিক পশ্চিমাঞ্চলের সম্পাদক আজাদ মালিতা,বাংলাদেশ পোস্টের জেলা প্রতিনিধি এম.এম.আলাউদ্দিন, যোগাযোগ প্রতিদিনের জেলা প্রতিনিধি শেখ সেলিম, দি নিউনেশনের জেলা প্রতিনিধি মিজানুল হক মিজান, দৈনিক সময়ের সমীকরণের প্রধান সম্পাদক নাজমুল হক স্বপন প্রমুখ।

সারাবাংলা/এসএসএ

টপ নিউজ সাংবাদিক রোজিনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর