Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিচার প্রশাসন ইনস্টিটিউটে প্রথম নারী মহাপরিচালক

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ মে ২০২১ ২১:০৩

ঢাকা: সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি নাজমুন আরা সুলতানাকে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক পদে নিয়োগ দিয়েছে সরকার। আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে বুধবার (১৯ মে) তার নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

বিচারপতি নাজমুন আরা সুলতানা বিচার প্রশাসন ইনস্টিটিউটের প্রথম নারী মহাপরিচালক।

আইন ও বিচার বিভাগরের সচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ১৯৯৫ সালের বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট আইনের ১১ (২) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক পদে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি নাজমুন আরা সুলতানাকে তার যোগদানের তারিখ থেকে দুই বছরের জন্য নিয়োগ প্রদান করলেন।

ওই পদে কর্মরত থাকাকালে তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতির প্রাপ্য বেতন–ভাতা এবং অন্যান্য সুবিধাপ্রাপ্ত হবেন।

বিচারপতি নাজমুন আরা সুলতানা দেশের প্রথম নারী বিচারক হিসেবে ১৯৭৫ সালের ২০ ডিসেম্বর মুনসেফ (সহকারী জজ) হিসেবে বিচার বিভাগে যোগ দেন এবং ধাপে ধাপে জেলা জজ হিসেবে পদোন্নতি পান। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমবার সরকার গঠন করলে ২০০০ সালে হাইকোর্ট বিভাগের প্রথম নারী বিচারপতি হিসেবে নিয়োগ পান তিনি।

২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের আমলেই তিনি আপিল বিভাগের প্রথম নারী বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০১৭ সালের ৭ জুলাই অবসরে যান তিনি। এবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের প্রথম নারী মহাপরিচালক হিসেবেও নিয়োগ পেলেন তিনি।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের বর্তমান মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ আগামীকাল ২০ মে শেষ হচ্ছে।

সারাবাংলা/জিএস/একে

আপিল বিভাগ টপ নিউজ প্রথম নারী মহাপরিচালক বিচার প্রশাসন ইনস্টিটিউট বিচার বিভাগ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর