Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদেশি অর্থের খোঁজে ১৪১ প্রকল্প

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট
১৯ মে ২০২১ ২২:৫২

ঢাকা: আগামী ২০২১-২২ অর্থবছরে ১৪১টি উন্নয়ন প্রকল্পে বৈদেশিক অর্থের খোঁজ করছে সরকার। চলতি অর্থবছরে এই সংখ্যা ছিল ১৩০টি। সেই হিসেবে এবার বেড়েছে ১১টি প্রকল্প। ২০২১-২২ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বৈদেশিক সহায্য প্রাপ্তির সুবিধার্থে বরাদ্দহীন অননুমোদিত নতুন এসব প্রকল্পের তালিকা অন্তর্ভুক্ত করা হয়েছে।

এসব প্রকল্পের মধ্যে সাধারণ ও সরকারি সেবা খাতের একটি, জনশৃঙ্খলা ও সুরক্ষা খাতের একটি, শিল্প ও অর্থনৈতিক সেবা খাতের ছয়টি প্রকল্প রয়েছে। এছাড়া কৃষি খাতে পাঁচটি, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ২০টি, পরিবহন ও যোগাযোগ খাতে ৫৯টি, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন খাতে ছয়টি, পরিবেশ-জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ খাতে পাঁচটি, গৃহায়ন ও কমিউনিটি সুবিধাবলী খাতে ১৮টি, স্বাস্থ্য খাতে দুটি, শিক্ষা খাতে সাতটি, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি খাতে পাঁচটি এবং সামাজিক সুরক্ষা খাতে একটি প্রকল্প রয়েছে।

বিশ্বব্যাংক ঢাকা অফিসের সাবেক লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন সারাবাংলাকে বলেন, ‘এই তালিকার কোনো গুরুত্ব আছে বলে মনে হয় না। কেননা খোঁজ নিলে দেখা যাবে, এসব প্রকল্পের বিষয়ে উন্নয়ন সহযোগী কোনো সংস্থা বা দেশের সঙ্গে এখনও আলোচনাই হয়নি। তারপরও সম্ভাব্য উৎস হিসেবে বিশ্বব্যাংক বা এডিবিসহ বিভিন্ন সংস্থার নাম দেওয়া হয়। ধারণার ওপর ভিত্তি করেই এটা করা হয়।’

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সারাবাংলাকে বলেন, ‘এসব প্রকল্প তালিকায় থাকলে সুবিধা হয়। তাহলে এখান থেকে পরবর্তী সময়ে উন্নয়ন সহযোগীদের সঙ্গে আলোচনা সহজ হয়। তারাও সহজেই দেখতে পারে আমাদের অগ্রাধিকারের জায়গা কোনগুলো।’

তালিকায় অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- ছোট পৌরসভাসমূহে পানি সরবরাহ, স্যানিটেশন, ড্রেনেজ, কঠিন ও মানব বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন; এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়ছে ২ হাজার ৩১৭ কোটি টাকা। এছাড়া চীন সরকারের সহায়তায় চট্টগ্রাম বার্ন ইউনিট স্থাপন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ হাজার কোটি টাকা। অন্যান্যগুলোর মধ্যে নগর স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৫৪৫ কোটি টাকা; হাওর এলাকায় উপজেলা সদরে ১০টি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৬৭৮ কোটি ৮৮ লাখ টাকা; এক্সেলারেটিং অ্যান্ড স্ট্রেংদেনিং স্কিলস ফর ইকোনমিক ট্রান্সফরমেশন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ২৯২ কোটি টাকা; টেকনিক্যাল এডুকেশন মর্ডশানাইজেশন প্রজেক্টের ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৯৭৭ কোটি টাকা।

এছাড়াও রয়েছে- শিল্প কারখানার উপযোগী মানবসম্পদ সৃষ্টির জন্য কারিগরি শিক্ষার উন্নয়ন প্রকল্প; ইমপ্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন প্রজেক্ট; ঢাকা-চট্টগ্রাম ভায়া কুমিল্লা লোকসাম দ্রুতগতির রেলপথ নির্মাণ; ঈশ্বরদী-পার্বতীপুর সেকশনের স্টেশন সিগন্যালিং ও ইন্টারলকিং ব্যবস্থার প্রতিস্থাপন ও আধুনিকীকরণ; ঈশ্বরদীতে একটি আইসিডি নির্মাণ; কক্সবাজারে পর্যটকদের জন্য ট্যুরিস্ট ট্রেন পরিচালনার জন্য ৫৪টি মিটারগেজ যাত্রীবাহী গাড়ি সংগ্রহ; কালুরঘাটে কর্ণফুলি নদীর ওপর একটি ডেডিকেটেড রেলসেতু নির্মাণ; ধীরাশ্রম রেলওয়ে স্টেশনের কাছে অভ্যন্তরীণ কন্টেইনার ডিপো আইসিডি নির্মাণ; বাংলাদেশ রেলওয়ের চট্টগ্রাম হতে দোহাজারী পর্যন্ত বিদ্যমান মিটারগেজ সেকশনের সমান্তরাল একটি নতুন ডুয়েলগেজ রেললাইন নির্মাণ ও বিদ্যমান সেকশনকে ডুয়েলগেজে রূপান্তরসহ বাংলাদেশ রেলওয়ের আরও কিছু প্রকল্প।

সড়ক উন্নয়নের গুরুত্বপূর্ণ কয়েকটি প্রকল্প হলো- দৌলতদিয়া-মাগুরা-ঝিনাইদহ-যশোর-খুলনা সড়ক উন্নয়ন; ফরিদপুর-ভাঙ্গা-বরিশাল-কুয়াকাটা মহাসড়ক চার লেনে উন্নীতকরণ; বিবিরবাজার-বালুতুপা-সুয়াগঞ্জ জাতীয় মহাসড়ক চারলেন জাতীয় মহাসড়কে উন্নীতকরণ। আরও কয়েকটি প্রকল্প হচ্ছে- মোড়েলগঞ্জ (কেয়ার বাজার)-মংলা সড়কে মংলা নদীর ওপর দশম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মাণ; রংপুর-লালমনিরহাট সড়ক চারলেনে উন্নীতকরণ; হাটিকুমরুল-বনপাড়া-ঝিনাইদহ-যশোর রোড এবং নাভারন-সাতক্ষীরা-ভোমড়া সড়ক উন্নয়ন।

এছাড়া পাওয়ার সেক্টরের কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্প হলো- কনস্ট্রাকশন অব ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট (সিসিপিপি) ইন রিপ্লেসম্যান্ট অব ঘোড়াশাল ইফনিট; বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (বিপিএমআই) কমপ্লেক্স অ্যান্ড ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার অ্যাট কেরাণীগঞ্জ, ঢাকা; পাওয়ার গ্রিড কোম্পানী: চট্টগ্রাম বিভাগের দক্ষিণাঞ্চল এবং কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটির সঞ্চালন অবকাঠামো উন্নয়ন; স্ট্রেনদেনিং অ্যাকসেস টু জাস্টিস অ্যান্ড লিগ্যাল রিফর্ম প্রকল্প; বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল: বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে কমন ইফুলুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট (সিইটিপি-৩এ) ও ডিস্যালাইনেশন প্ল্যান্ট (ডিস্যাল-২এ) স্থাপন এবং মোংলা অর্থনৈতিক অঞ্চল-২ প্রকল্প।

সারাবাংলা/জেজে/পিটিএম

১৪১ প্রকল্প বরাদ্দহীন বৈদেশিক অর্থের খোঁজে


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর