Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিশু-কিশোর নির্যাতনে খেলাঘর আসরের উদ্বেগ

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ মে ২০২১ ২২:৪১

ঢাকা: দেশের বিভিন্ন জেলায় শিশু-কিশোর নির্যাতনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্রীয় খেলাঘর আসর। বুধবার (১৯ মে) সংগঠনটির চেয়ারম্যান অধ্যাপক পান্না কায়সার ও সাধারণ সম্পাদক প্রণয় সাহা উদ্বেগ প্রকাশ করে এক বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, চুরির অভিযোগ কিশোরদের নির্যাতনের খবর পেয়ে আমরা আতঙ্কিত ও উদ্বিগ্ন। এ খবর শিশু-কিশোরদের জন্য অকল্যাণ বয়ে আনে। একটি জায়গায় নয়, দেশের বিভিন্ন জেলায় একই ধরনের অমানবিক নির্যাতন করা হয়েছে কিশোরদের। এসব অসুস্থ সমাজের অসুস্থ মানসিকতার পরিচয়। দেশের শিশু-কিশোররাও এ খবরে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে। কিশোরদের ওপর অমানবিক অত্যাচার-নির্যাতন শিশু মনে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। ফলে যোগ্য নাগরিক হয়ে গড়ে ওঠার পরিবর্তে হিংস্র জনগোষ্ঠী হয়ে উঠবে শিশু-কিশোররা।

বিবৃতিতে বলা হয়, নোয়াখালীর হাতিয়ায় জাল চুরির অভিযোগে পাঁচজন কিশোরকে পেটানো হয়েছে। এই পাঁচ কিশোর জাল চুরি করে মাছ ধরতে গিয়েছিল বলে অভিযোগ উঠেছে। এ ঘটনা কিশোরদের মনে রবীন্দ্রনাথের বলাই চরিত্রের প্রতিফলন হয়েছে কিনা তা সমাজকে ভাবতে হবে। এছাড়া ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লার মুরাদনগরে মোবাইল চুরির অভিযোগে একই ধরনের নির্যাতনের স্বীকার হয়েছে কিশোররা। এ ধরনের নির্যাতন স্পষ্ট জাতিসংঘ ও রাষ্ট্র ঘোষিত শিশু অধিকার আইন বিরোধী। রাষ্ট্রকেই এই কিশোর নির্যাতনকারীদের উপযুক্ত শাস্তি দেওয়ার আইনি ব্যবস্থা নিতে হবে। এ ছাড়া এ ধরনের নির্যাতনের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানাচ্ছি।

বিবৃতিতে বলা হয়, আসুন সবাই মিলে স্লোগান তুলি, ‘শিশু নির্যাতন বন্ধ কর, শিশু অধিকার প্রতিষ্ঠা কর’। এবং রাষ্ট্রকে খেলাঘর মনে করিয়ে দিতে চায়, শিশু-কিশোরদের সুরক্ষার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে।

সারাবাংলা/ইএইচটি/একে

খেলাঘর আসর শিশু নির্যাতন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর