Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোজিনা ইসলামকে মুক্তি দিতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের আহ্বান


১৯ মে ২০২১ ২২:৫৮

দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। বুধবার (১৯ মে) সংগঠনটির এক বিবৃতিতে বলা হয়, ‘রোজিনা ইসলামের সাংবাদিকতা কাজের জন্য যেন তার কোনো শাস্তি না হয়’।

ওই বিবৃতিতে বলা হয়, ‘কোভিড-১৯ ভ্যাকসিন সরকার সরকার কিভাবে কিনছে, এ সম্পর্কিত তথ্য জনস্বার্থমূলক। এসব তথ্য জাতীয় নিরাপত্তার মোড়কে গোপন করা উচিত নয়’।

বিবৃতিতে আরও বলা হয়, ‘রোজিনা ইসলামকে যেভাবে গ্রেফতার করা হয়েছে এবং তার বিরুদ্ধে সুস্পষ্ট প্রমাণ উপস্থাপনে কর্তৃপক্ষের ব্যর্থ হয়েছে—তাতে শঙ্কা তৈরি হয়, অনিয়ম-দুর্নীতির প্রতিবেদন করার কারণেই তাকে লক্ষ্যবস্তু করা হয়েছে। ওই ধরনের প্রমাণ না থাকায় কর্তৃপক্ষের উচিত হবে তাকে অবিলম্বে মুক্তি দেওয়া“।

এর আগে, সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে সচিবালয়ে সংবাদ সংগ্রহ করতে যান রোজিনা ইসলাম। তাকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি কক্ষে প্রায় পাঁচ ঘণ্টা আটকে রাখা হয়। এর মধ্যে তিনি অসুস্থ হয়ে পড়লেও চিকিৎসার ব্যবস্থা না করে তাকে রাত ৯টার দিকে শাহবাগ থানায় হস্তান্তর করা হয়। রাত পৌনে ১২টার দিকে পুলিশ জানায়, রোজিনা ইসলামের নামে মামলা হয়েছে। দণ্ডবিধির ৩৭৯ ও ৪১১ ধারা এবং ১৯২৩ সালের অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টের ৩ ও ৫ ধারায় তার নামে মামলা করেছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব শিব্বির আহমেদ বাদী হয়ে।

এই মামলায় গ্রেফতার দেখিয়ে রোজিনা ইসলামকে মঙ্গলবার সকালে আদালতে হাজির করে পাঁচ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার পরিদর্শক (তদন্ত) আরিফুর রহমান সরদার। অন্যদিকে রোজিনা ইসলামের পক্ষে জামিন আবেদন করেন তার আইনজীবীরা। আদালত শুনানি শেষে রিমান্ড আবেদন নামঞ্জুর করে দেন। জামিন আবেদনটি অনিষ্পন্ন রেখে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। জামিন শুনানি আগামী বৃহস্পতিবার হওয়ার কথা রয়েছে।

রোজিনা ইসলাম


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর