Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীন থেকে ভ্যাকসিন কেনার প্রস্তাব অনুমোদন

সারাবাংলা ডেস্ক
১৯ মে ২০২১ ২৩:৫১

দেশে করোনাভাইরাস প্রতিরোধে সরাসরি সংগ্রহ প্রক্রিয়ার (ডিপিএম) অধীনে চীনের সিনোফার্মের কাছ থেকে ভ্যাকসিন কেনার প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার (১৯ মে) অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়াল পদ্ধতিতে অনুষ্ঠিত অর্থনীতি বিষয়ক মন্ত্রিসভা কমিটির এ বছরের ১৫তম সভায় এই প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. সাহিদা আক্তার সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, দেশের জরুরি প্রয়োজনে জনস্বাস্থ্য সুরক্ষা ও কোভিড-১৯ সংক্রমণের হার কমানোর বিষয়টি বিবেচনা করে এই প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় আরও আগেই যদি এই প্রস্তাব নিয়ে আসত, তাহলে ডিপিএম পদ্ধতি (সরাসরি ক্রয় পদ্ধতি) এড়ানো যেত। তাতে অর্থ সাশ্রয় হতো।

মন্ত্রী বলেন, কোভিড-১৯ বিশ্বজুড়ে বিপর্যয় অব্যাহত রেখেছে। নতুন নতুন ভ্যারিয়েন্ট আসছে। জনগণের জীবন রক্ষায় এবং স্বাস্থ্যসেবা প্রদানের জন্য এই প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। তবে মহামারির এই কঠিন সময়ে যেকোনো ধরনের কেনাকাটাতেই কৃচ্ছতা সাধনের জন্য অর্থ মন্ত্রণালয় সকলকে অনুরোধ জানাচ্ছে বলে উল্লেখ করেন মন্ত্রী।

এদিকে, অতিরিক্ত সচিব সাহিদা বলেন, কোভিড-১৯ সংক্রমিত রোগীদের ব্যবহারের জন্য সিএমএসডিতে (কেন্দ্রীয় ওষুধ সংরক্ষণাগার) সংরক্ষণের লক্ষ্যে ডিপিএম পদ্ধতির অধীনে ৪০টি অক্সিজেন জেনারেটর সংগ্রহে স্বাস্থ্যসেবা বিভাগের একটি প্রস্তাবও বৈঠকে নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়াও বৈঠকে আগামী অর্থবছরে ইউরিয়া সারের প্রয়োজনীয় সরবরাহ বজায় রাখতে বিসিআইসি’র মাধ্যমে ১২ লাখ ৮০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার সংগ্রহে শিল্প মন্ত্রণালয়ের একটি প্রস্তার নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে কাতারের মুনতাজাত থেকে ৫ লাখ, সৌদি আরব থেকে ৫ লাখ এবং ২ লাখ ৮০ হাজার মেট্রিক টন সার সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে সংগ্রহ করা হবে। বাসস।

সারাবাংলা/টিআর

করোনা ভ্যাকসিন টপ নিউজ ভ্যাকসিন সিনোফার্মা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর