Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ মে ২০২১ ১৫:৪৫

ঢাকা: পুঁজিবাজারে সূচতের পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন। এদিন দেশের দুই পুঁজিবাজারেই সূচকের পাশাপাশি কমেছে আর্থিক ও শেয়ার লেনদেনও।

বৃহস্পতিবার (২০ মে) দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সূচক ও লেনদেনের পাশাপাশি কমেছে বেশিরভাগ শেয়ারের দাম।

বৃহস্পতিবার দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৫৯টি কোম্পানির ৫১ কোটি ৩৭ লাখ ৫২ হাজার ৯০২টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ৬৮টির, কমেছে ২৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টি কোম্পানির শেয়ারের দাম।

দিনশেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে দুই হাজার ৯৯ কোটি ৫ লাখ টাকায়। আগের দিনও ডিএসইতে লেনদেন হয়েছিল দুই হাজার ৯৯ কোটি ৫ লাখ টাকা। লেনদেনের পরিমাণ একই হলেও এদিন ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৬০ পয়েন্ট কমে ৫ হাজার ৮১৩ পয়েন্টে নেমে আসে। এছাড়াও এদিন ডিএসই-৩০ মূল্যসূচক ২২ পয়েন্ট কমে ২ হাজার ১৭৮ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ৯ পয়েন্ট কমে ১ হাজার ২৭২ পয়েন্টে নেমে আসে।

অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন ২৮২ কোম্পানির ৩ কোটি ৪১ লাখ ৮৩ হাজার ৭৬৯টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৪২টির, কমেছে ১৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির কোম্পানির শেয়ারের দাম।

দিনশেষে সিএসই’র প্রধান সূচক আগের দিনের চেয়ে ২১৫ পয়েন্ট কমে ১৬ হাজার ৮৩৭ পয়েন্টে নেমে আছে। এদিন সিএসইতে ৯৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন সিএসইতে ১২৭ কোটি ৫৭ লাখ টাকার  শেয়ার কেনাবেচা হয়েছিল।

সারাবাংলা/জিএস/টিআর

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ ডিএসই ঢাকা স্টক এক্সচেঞ্জ পুঁজিবাজার লেনদেন সিএসই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর