Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কম জমিতে সৌর বিদ্যুৎ উৎপাদনের উপায় খুঁজছে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ মে ২০২১ ১৭:১৩

ঢাকা: কম জমিতে সৌর বিদ্যুৎ উৎপাদন করা যায়— এমন প্রযুক্তি উদ্ভাবনের তাগিদ দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন,

নবায়নযোগ্য জ্বালনি থেকে বিদ্যুৎ উৎপাদনকে উৎসাহিত করা হচ্ছে। কিন্তু জমির স্বল্পতার জন্য সৌর বিদ্যুৎ ব্যাপক হারে উৎপাদন করা যাচ্ছে না।

বৃহস্পতিবার (২০ মে) বাংলাদেশের ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ (ইজিসিবি) ও জাপানের মারুবেনি করপোরেশনের যৌথ উদ্যোগে ‘ফেনীর সোনাগাজীতে ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প’ বাস্তবায়নের জন্য সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ উৎপাদনের জ্বালানি মিশ্রণে আরও ভিন্নতা আনা প্রয়োজন। জ্বালানি হিসেবে হাইড্রোজেন নিয়ে উন্নত বিশ্ব কাজ করছে। বায়ু থেকে বিদ্যুৎ, সোলার রুফটপ, ওশান এনার্জি নিয়েও নতুন করে ভাবার সময় এসেছে। এসব কাজে গবেষণার জন্য প্রয়োজনে অর্থায়নও করা যাবে।

সমঝোতা চুক্তিতে ইজিসিবি’র পক্ষে কোম্পানির সচিব কাজী নজরুল ইসলাম এবং মারুবেনি’র পক্ষে প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক হিরুকি গুটু সই করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ইজিসিবি একটি বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থা যার মোট উৎপাদন ক্ষমতা ৯৫৪ মেগাওয়াট। ইজিসিবি বর্তমানে ঢাকার অদূরে তিনটি বিদ্যুৎকেন্দ্র (সিদ্ধিরগঞ্জ দুই ইউনিট ১২০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্ল্যান্ট, হরিপুর ৪১২ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট, সিদ্ধিরগঞ্জ ৩৩৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট) পরিচালনা করছে। প্রচলিত বিদ্যুৎকেন্দ্রের পাশাপাশি ইসিজিবি নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাস্তবায়নের পদক্ষেপ নিয়েছে। এবারে ফেনী জেলার সোনাগাজীতে অপ্রয়োজনীয় জমি (যা অনুর্বর ও প্রায় অনাবাদী) অধিগ্রহণ করে পর্যায়ক্রমে ২৫০ মেগাওয়াট সৌর এবং ২০ মেগাওয়াট বায়ুচালিত বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে প্রতিষ্ঠানটি। ওই স্থানে ইজিসিবি’র আওতায় বর্তমানে একটি ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প বাস্তবায়নাধীন। মারুবেনি করপোরেশন বর্তমানে ১৯টি দেশে বিদ্যুৎ উৎপাদনে (প্রায় ১২ গিগাওয়াট) অবদান রাখছে।

বিজ্ঞাপন

বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে ভার্চুয়াল অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতু নাওকি, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন, ইজিসিবি’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শেখ ফয়জুল আমিন, ইজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক অরুন কুমার সাহা ও মারুবেনি’র এশিয়া পাওয়ার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাওয়াদা মিৎসুরু যুক্ত থেকে বক্তব্য রাখেন।

সারাবাংলা/জেআর/টিআর

ইজিসিবি নসরুল হামিদ মারুবেনি করপোরেশন সৌর বিদ্যুৎ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর