Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কেমিক্যাল দিয়ে পাকানোর অপরাধে ২৮ মণ আম ধ্বংস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২০ মে ২০২১ ১৯:৩৮

চাঁপাইনবাবগঞ্জ: অপরিপক্ক আমে ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার করে বাজারজাত করার অপরাধে ২৮ মণ আম ধ্বংস করা হয়েছে। বৃহস্পতিবার (২০ মে) দুপুর ২টার দিকে আমের রাজধানীখ্যাত চাঁপাইনবাবগঞ্জে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত এসব আম ধ্বংস করে।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মিঠুন মৈত্রীর উপস্থিতিতে শিবগঞ্জ থানা চত্বরে পাওয়ার টিলার দিয়ে এসব আম ধ্বংস করা হয়।

পুলিশ ও ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে শিবগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় অপরিপক্ক আমে ফরমালিন মেশানো হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় অভিযান চালিয়ে ফরমালিন দিয়ে পাকানো ৪৫ ক্যারেট আম জব্দ করা হয়।

শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফরিদ হোসেন জানান, পরিপক্কতা না আসার আগে বাজারে আম নামবে না। কিন্তু কিছু অসাধু ব্যবসায়ী অতি লোভের আশায় অপরিপক্ক আম পেড়ে কেমিক্যাল দিয়ে পাকিয়ে বাজারজাত করছে। শিবগঞ্জ উপজেলার এমন একটি আমের আড়তে অভিযান চালিয়ে আমগুলো জব্দ করা হয়েছিল। অভিযান টের পেয়ে আমের মালিক পালিয়ে যায়।

শিবগঞ্জ উপজেলা নিবার্হী কর্মকর্তা সাকিব আল রাব্বি জানান, ধ্বংসকৃত আমগুলো ট্রাকে করে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার উদ্দেশ্যে পাঠানোর প্রস্ততি চলছিল। এসময় আমগুলো জব্দ করা হয়েছে। অসাধু ব্যবসায়িরা বেশি লাভের আশায় অপরিপক্ক আমে ফরমালিন মিশিয়ে দেশের বিভিন্ন স্থানে পাঠিয়ে থাকে। তাদের বিরুদ্ধে প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গতবছরের মতো এবছরও জেলার আমচাষী, ব্যবসায়ী, আড়তদার, রফতানিকারকদের অনুরোধে ও কৃষি বিভাগের পরামর্শে আম পাড়ার তারিখ বা ক্যালেন্ডার নির্ধারণ করেনি জেলা প্রশাসন।

সারাবাংলা/এমও

আম ধ্বংস কেমিক্যাল চাঁপাইনবাবগঞ্জ


বিজ্ঞাপন
সর্বশেষ

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর