Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অচিরেই যুদ্ধবিরতি — হামাস

আন্তর্জাতিক ডেস্ক
২০ মে ২০২১ ১৯:৩৭

ফিলিস্তিন-ইসরাইলের মধ্যে রকেট হামলা এবং তার জবাবে বিমান হামলা অব্যাহত থাকলেও দুই পক্ষ অচিরেই যুদ্ধবিরতিতে পৌঁছাবে বলে প্রত্যাশা করছেন ফিলিস্তিনি সশস্ত্র বাহিনী হামাসের শীর্ষ এক কর্মকর্তা।

লেবাননের আল-মায়াদিন টিভিকে হামাসের রাজনৈতিক কর্মকর্তা মুসা আবু মারজুক বলেছেন, তার ধারণা যুদ্ধবিরতি নিয়ে যে চেষ্টা চলছে, তা সফল হবে। এক-দুইদিনের ভেতরেই যুদ্ধবিরতি ঘোষণা হবে। দুই পক্ষের সমঝোতার ভিত্তিতেই ঘোষণা আসবে।

কয়েকদিন ধরেই, সহিংসতা বন্ধে ইসরাইল ও হামাসের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছিল। বুধবার (১৯ মে) নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন বলে হোয়াইট হাউজের বিবৃতিতে জানানো হয়েছে।

এ ব্যাপারে মিশরের নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, মধ্যস্থতাকারীদের সহায়তায় ইসরাইল এবং হামাস দুই পক্ষই যুদ্ধবিরতির ব্যাপারে একমত হয়েছে। যদিও তাদের মধ্যে আলোচনা এখনও চলমান রয়েছে।

এদিকে, উভয় পক্ষ শুক্রবারের (২১ মে) মধ্যেই সমঝোতায় পৌঁছাতে পারে বলে সংশ্লিষ্ট বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম ব্লুমবার্গ।

এর আগে, বুধবার (১৯ মে) ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু নাগরিকদের নিরাপত্তা ও শান্তি পুনঃপ্রতিষ্ঠার আগপর্যন্ত হামাসের ওপর হামলা চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন।

বৃহস্পতিবারও (২০ মে) গাজার উত্তরে হামাসের স্থাপনাগুলোতে ইসরাইল শতাধিক বিমান হামলা চালিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। পাল্টা সামলায় হামাসও ইসরাইলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে রকেট ছুড়েছে।

প্রসঙ্গত, দখলকৃত পূর্ব জেরুজালেমের একটি এলাকা এবং আল-আকসা মসজিদকে কেন্দ্র করে কয়েক সপ্তাহ ধরে উত্তেজনা বৃদ্ধির এক পর্যায়ে হামাস ইসরাইলের স্থাপনা টার্গেট করে রকেট ছুড়লে ইসরাইলও গাজায় বিমান হামলা শুরু করে। দুই পক্ষের সংঘর্ষ এরই মধ্যে দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে। এসময়ের মধ্যে শতাধিক নারী-শিশুসহ গাজার অন্তত ২২৭ বাসিন্দার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইসরাইল বলছে, তাদের হামলায় হামাসের অন্তত দেড়শ যোদ্ধার মৃত্যু হয়েছে। যদিও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীটি সংঘর্ষে তাদের কি পরিমাণ সদস্য হতাহত হয়েছে, সে সংক্রান্ত কোনো তথ্য দেয়নি। সংঘর্ষ শুরুর পর গাজা থেকে এখন পর্যন্ত প্রায় চার হাজার রকেট ছোড়া হয়েছে বলে জানিয়েছে ইসরাইল। এর মধ্যে যে কয়টি আঘাত হেনেছে তাতে দুই শিশুসহ ১২ জনের প্রাণ গেছে।

সারাবাংলা/একেএম

ইসরাইল-ফিলিস্তিন সহিংসতা টপ নিউজ হামাস


বিজ্ঞাপন
সর্বশেষ

৫০-এ ‘এমন যদি হতো’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩০

আদালতে হিরো আলমের ওপর হামলা
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৯

সম্পর্কিত খবর