Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা প্রতিরোধে আরও ৩২ কোটি টাকা দেবে অস্ট্রেলিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ মে ২০২১ ১৯:৩২

ঢাকা: বাংলাদেশের কোভিড-১৯ প্রস্তুতি ও মোকাবিলা কার্যক্রমে সহায়তায় অস্ট্রেলিয়া রেড ক্রিসেন্টকে আরও ৫০ লাখ অস্ট্রেলিয়ান ডলার দেওয়ার ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মেরিস পেইন। প্রতি অস্ট্রেলিয়ান ডলার ৬৫ টাকা ৫০ পয়সা হিসাবে এর পরিমাণ ৩২ কোটি ৭৫ লাখ টাকা।

ঢাকার অস্ট্রেলিয়া মিশন শনিবার (২২ মে) এক বার্তায় জানিয়েছে, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব দ্য রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজের (আইএফআরসি) মাধ্যমে এই তহবিল সরবরাহ করা হবে। অক্সিজেন ও অক্সিজেন সরবরাহসহ প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম কেনা ও বিতরণের কাছে এই তহবিল ব্যবহার করা হবে। একইসঙ্গে করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যগত ও সামাজিক যে প্রভাব, তা মোকাবিলা করতেও কমিউনিটিগুলোকে এই তহবিল সহায়তা করবে।

বিজ্ঞাপন

এর আগে, একই উদ্দেশে অস্ট্রেলিয়া গত বছর ৫৭ লাখ অস্ট্রেলিয়ান ডলার সহায়তা দিয়েছিল। ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) কেনা, কোভিড-১৯ সচেতনতা বিষয়ক প্রচারণা এবং জরুরি খাদ্য ও আয় সহায়তার জন্য এই তবহিল দেওয়া হয়েছিল।

কোভিড-১৯ ভ্যাকসিনের নিরাপদ ও কার্যকর সরবরাহ বাড়াতেও অস্ট্রেলিয়া কাজ করে যাচ্ছে। এরই মধ্যে ভ্যাকসিন জোট গ্যাভি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ সংশ্লিষ্টদের উদ্যোগ ‘কোভ্যাক্স’কে আট কোটি অস্ট্রেলিয়ান ডলার সহায়তার অগ্রিম প্রতিশ্রুতি দিয়েছে অস্ট্রেলিয়া। এর সুবিধা বাংলাদেশও পাবে।

অস্ট্রেলিয়ান হাইকমিশনার জেরেমি ব্রুয়ার বলেন, বাংলাদেশের পুরনো বন্ধু হিসেবে অস্ট্রেলিয়া কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশকে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ, যেন আমাদের এই অঞ্চলটি নিরাপদ, স্থিতিশীল, সমৃদ্ধ ও সহিষ্ণু থাকতে পারে। এই  মহামারি মোকাবিলায় অস্ট্রেলিয়া ও আমাদের অংশীদাররা বাংলাদেশের সঙ্গে রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/টিআর

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী অস্ট্রেলিয়ার সহায়তা কোভিড মোকাবিলা মেরিস পেইন

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর