Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে ২৪ ঘণ্টায় ৩৭৪১ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
২৩ মে ২০২১ ১২:৩১

ভারতে সর্বশেষ ২৪ ঘণ্টায় দুই লাখ ৪০ হাজার ৮৪২ জনের মধ্যে নতুন করে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আর একই সময় মৃত্যু হয়েছে ৩৭৪১ জনের।

রোববার (২৩ মে) এ তথ্য জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ নিয়ে ভারতে সরকারি হিসাবেই মোট করোনায় আক্রান্ত হলেন দুই কোটি ৬৫ লাখ ৩০ হাজার ১৩২ জন। দেশটিতে মৃত্যু সংখ্যা দুই লাখ ৯৯ হাজার। আর একদিনের মধ্যেই ভারতে মৃত্যুর সংখ্যা তিন লাখ ছাড়িয়ে যাবে, এমন ধারণা পাওয়া যাচ্ছে।

চলতি বছরের মার্চে ভারতে ১০ লাখ ২৫ হাজার করোনা আক্রান্ত শনাক্ত হয়েছিল। এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে দেশটিতে মহামারির দ্বিতীয় ঢেউ শুরু হয়, ওই মাসে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৬৬ লাখ ১৩ হাজারে দাঁড়ায় আর চলতি মাসে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ৭৭ লাখ ছাড়িয়ে গেছে।

মার্চে মৃত্যু হয়েছিল পাঁচ হাজার ৪১৭ জন রোগীর, এপ্রিলে তা ৪৫ হাজার ছাড়িয়ে যায় আর চলতি মাসে এ পর্যন্ত ৯০ হাজারেরও বেশি করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে।

এদিকে, ভারতের করোনা রোগীদের মধ্যে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ বা কালো ছত্রাকের প্রকোপ এক নতুন উদ্বেগ হয়ে দেখা দিয়েছে। এ পর্যন্ত প্রায় ৯ হাজার রোগী এ ছত্রাকে আক্রান্ত হয়েছেন বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

ভারতের আটটি রাজ্যে এক লাখেরও বেশি সক্রিয় রোগী আছে আর ২০টি রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৫০ হাজরের কম বলে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

রাজ্যগুলোর মধ্যে শনাক্ত রোগীর সংখ্যায় শীর্ষে থাকা মহারাষ্ট্রে নতুন রোগীর সংখ্যা কমে আসতে শুরু করলেও পশ্চিমবঙ্গ, কর্নাটক, কেরালা, অন্ধ্র প্রদেশে ও তামিলনাডুতে দিন দিন নতুন রোগীর সংখ্যা বাড়ছে।

বিজ্ঞাপন

ভারতজুড়ে হাসপাতালগুলোতে রোগী উপচে পড়ায় দেশটির শহরগুলোর স্বাস্থ্য ব্যবস্থা প্রচণ্ড চাপে পড়েছে। এর সঙ্গে ভ্যাকসিন সংকট যোগ হওয়ায় পরিস্থিতি আরও উদ্বেগজনক হয়ে উঠেছে। এর মধ্যে আসছে মাসগুলোতে দেশটিতে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ শুরু হতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, ভারতের কয়েকটি স্থানে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হলেও স্বাস্থ্যসেবা অপ্রতুল এমন গ্রামীণ এলাকাগুলোতেও সংক্রমণ ছড়াতে শুরু করেছে।

সারাবাংলা/একেএম

কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর