Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা: ৫ পাচারকারীর জামিন স্থগিতই থাকছে

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ মে ২০২১ ০০:২৪

ঢাকা: গত বছর লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা ও মানবপাচারের ঘটনায় করা মামলায় আরও পাঁচ আসামিকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিতাদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

রোববার (২৩ মে) রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

বিজ্ঞাপন

এর আগে রাজধানীর পল্টন থানার মামলায় গত ৭ ফেব্রুয়ারি দুই আসামির জামিন স্থগিত এবং আরও দুই আসামির জামিন বাতিল করে আদেশ দেন আপিল বিভাগ।

উল্লেখ্য, গত বছরের ২৮মে লিবিয়ার সাহারা মরুভূমি অঞ্চলের মিজদা শহরে ২৬ বাংলাদেশিসহ ৩০ অভিবাসী শ্রমিককে গুলি করে হত্যা করে মানবপাচারকারী চক্রের এক সদস্যের পরিবারের লোকজন। নিহত বাকি চারজন আফ্রিকান। সাহারা মরুভূমি অঞ্চলের মিজদা শহরের এ ঘটনায় আরও ১১ জন আহত হন।

বাংলাদেশিসহ ওই অভিবাসীদের মিজদা শহরের একটি জায়গায় টাকার জন্য জিম্মি করে রেখেছিল মানবপাচারকারী চক্র। এ নিয়ে ওই চক্রের সঙ্গে মারামারি হয় অভিবাসী শ্রমিকদের। এতে এক মানবপাচারকারী নিহত হয়। এরই প্রতিশোধ হিসেবে সেই মানবপাচারকারীরা এ হত্যাকাণ্ড ঘটায়।

ঘটনার পর মানবপাচারকারীদের বিরুদ্ধে পল্টন থানাসহ দেশের বিভিন্ন থানায় ২৫টির বেশি মামলা হয়েছে। ওই ঘটনায় গত বছরের জুনে মাদারীপুরের রাজৈর থানার তিন ভাই নূর হোসেন শেখ, ইমাম হোসেন শেখ ও আকবর হোসেন শেখ এবং তাদের সহযোগী বুলু বেগম ও রাশিদা বেগমকে গ্রেফতার করে পুলিশ। একই বছরের ১৩ ডিসেম্বর হাইকোর্ট তাদের জামিন দেন।

বিজ্ঞাপন

ওই জামিন আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করেন। পরে জামিন আদেশ স্থগিত করেন চেম্বার জজ আদালত। এর ধারাবাহিকতায় রোববার আবেদনটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ ভার্চুয়াল বেঞ্চে শুনানির জন্য ওঠে। শুনানি শেষে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করে দেওয়া চেম্বার আদালতের আদেশ বহাল রাখেন আপিল বিভাগ।

সারাবাংলা/কেআইএফ/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর