Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফেসবুকে ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের তথ্য বিকৃতির অভিযোগে মামলা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ মে ২০২১ ২০:১৬

চট্টগ্রাম ব্যুরো: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ে পরিবেশিত তথ্য বিকৃত করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় বেসরকারি ব্যাংকের এক কর্মকর্তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। আদালত মামলা গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দিয়েছেন।

সোমবার (২৪ মে) চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালে মামলাটি দায়ের করেন আনিসুর রহমান নামে যুবলীগের এক নেতা। তিনি নগরীর ৪ নম্বর চান্দগাঁও ওয়ার্ড যুবলীগের অর্থ সম্পাদক এবং নগর আওয়ামী লীগের সহ-সভাপতি সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির ভাতিজা। তার বাড়ি চান্দগাঁও থানার পাঠানিয়া গোদা এলাকায়।

বিজ্ঞাপন

মামলায় অভিযুক্ত মো. শাহেদুল ইসলাম (৩০) চান্দগাঁও থানার নুরুজ্জামান নাজির বাড়ির নুরুল ইসলামের ছেলে। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও সাবেক ছাত্রলীগ নেতা হিসেবে পরিচিত। বর্তমানে তিনি শাহজালাল ইসলামী ব্যাংকে কর্মরত।

বাদির আইনজীবী রুবেল পাল সারাবাংলাকে বলেন, ‘গত ২৩ এপ্রিল অভিযুক্ত শাহেদুল ফেসবুকে একটি স্ট্যাটাস দেন। সেখানে তিনি অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থের পঞ্চম ও ষষ্ঠ পাতায় পরিবেশিত তথ্য বিকৃত করে নিজের এবং সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির পরিবারকে জড়িয়ে আপত্তিকর তথ্য পরিবেশন করেন। আমরা তার বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা করেছি। বিচারক এস কে এম তোফায়েল হাসান স্যার মামলা গ্রহণ করে পিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছেন।’

অভিযুক্ত শাহেদুলের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২১ (২), ২৫ (২) এবং ২৯ (২) ধারায় অভিযোগ করা হয়েছে বলে জানিয়েছেন আইনজীবী রুবেল পাল।

বিজ্ঞাপন

মামলার আরজিতে অভিযোগ করা হয়েছে, ফেসবুকে লেখনির মাধ্যমে অভিযুক্ত শাহেদুল ইসলাম কৌশলে তার পরিবারের সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পূর্বপুরুষদের তুলনা করে অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থে পরিবেশিত তথ্য ও ইতিহাস বিকৃত করেছেন। অভিযুক্ত নিজের ও তার পরিবারের শিক্ষাপ্রতিষ্ঠানের জমি দখল ও চাঁদাবাজির মতো গুরুতর অপরাধকে ভিন্নখাতে প্রবাহিত করতে জাতির পিতার পরিবারের সঙ্গে নিজের পরিবারের তুলনা করে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করেছেন।

জানতে চাইলে বাদি আনিসুর রহমান সারাবাংলাকে বলেন, ‘শাহেদুল ইসলাম নিজেকে সাবেক ছাত্রলীগ নেতা পরিচয় দেয়। কিন্তু তাদের পুরো পরিবার জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত। আমরা আওয়ামী লীগ করি। সেজন্য আক্রোশ থেকে সে সাবেকমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি সাহেবের ছেলে সানোয়ারা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমানকে ভূমিদস্যু উল্লেখ করে ফেসবুকে পোস্ট দিয়েছে। এছাড়া বঙ্গবন্ধুর অসামপ্ত আত্মজীবনী বইয়ের বিভিন্ন তথ্য বিকৃত করেছে। এজন্য আমি ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছি।’

এ বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত শাহেদুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘আনিসুর রহমান ও তার ভাই মুজিবুর রহমান এবং তাদের পরিবারের সদস্যরা মিলে আমাদের পারিবারিক খরিদ করা জমি থেকে দখলচ্যুত করার চেষ্টা করছেন। এজন্য গত ১৯ এপ্রিল আমার চাচা নুরুল আবছার বাদি হয়ে মুজিবুর রহমানের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। তারাও আবার আমাদের বিরুদ্ধে পাল্টা মামলা করেছেন। আমরা আদালতেও মামলা করেছি। স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপি বরাবরে অভিযোগ করেছি। আমাদের পরিবারের নারী সদস্যরা সংবাদ সম্মেলন করে সবকিছু পরিষ্কার করেছেন। এরপর থেকে তারা আক্রোশের বশবর্তী হয়ে আমাদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অপপ্রচার করছেন। শুধুমাত্র আমাদের সম্পত্তি গ্রাস করার উদ্দেশে আমাকে এবং আমার পরিবারকে পরিকল্পিতভাবে হয়রানি করা হচ্ছে। এই মামলাও সেই হয়রানির অংশ।’

সারাবাংলা/আরডি/পিটিএম

‘অসমাপ্ত আত্মজীবনী’ টপ নিউজ ফেসবুক বঙ্গবন্ধু বিকৃতি মামলা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর