Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনের কঠোর পদক্ষেপে বিশ্বজুড়ে শিল্পধাতুর দর কমেছে

আন্তর্জাতিক ডেস্ক
২৪ মে ২০২১ ২০:৫৫

রোববার বিশ্বব্যাপী শিল্পসঃধাতুর দর কমেছে। এদিন প্রধান প্রধান বাজারে আকরিক লোহা, তামা ও অ্যালমুনিয়ামের মতো শিল্ধাতুর দর উল্লেখযোগ্যহারে হ্রাস পেয়েছে। চীন কর্তৃপক্ষ ধাতু শিল্পের প্রতিষ্ঠানগুলোকে বাজারের স্বাভাবিক শৃঙ্খলা বজায় রাখার জন্য কঠোর বার্তা দেওয়ার পরই বাজারে এমন প্রভাব লক্ষ্য করা গেছে। উল্লেখ্য, চীন বিশ্বের অন্যতম শীর্ষ ধাতব পণ্যের ভোক্তা ও উৎপাদক দে।

গত কয়েক মাস ধরে শিল্পধাতুর দাম অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছিল। এতে বিশ্বব্যাপী মূল্যস্ফীতি বেড়ে যাওয়ার ঝুঁকি তৈরি হয়। করোনাভাইরাস মহামারি পরবর্তী বিশ্ব অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা করছিলেন খাত সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

রোববার চীনের ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশন এবং আরও চারটি অর্থনৈতিক পরিকল্পনা বিষয়ক কর্তৃপক্ষ দেশটির বিখ্যাত সব ধাতু উৎপাদক প্রতিষ্ঠানকে নিয়ে এক বৈঠকে বসে। এতে ওই প্রতিষ্ঠানগুলোকে তামা, ইস্পাত, আকরিক লোহার মতো শিল্পধাতুর দাম কারসাজি করে না বাড়াতে সতর্ক করে দেওয়া হয়।

চীন কর্তৃপক্ষ জানায়, এখন থেকে পণ্যের বাজার ও স্পট মার্কেটে যৌথ তদারকি আরও জোরদার করা হবে। ভুয়া তথ্য, কারসাজি বা জল্পনা ছড়িয়ে বাজারে অস্থিরতা সৃষ্টি করলে শূন্য সহনশীলতা নীতি প্রয়োগ করা হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়।

এ ঘোষণার পর চীনের শেয়ারবাজারে আকরিক লোহার দর হ্রাস পেয়েছে প্রায় ৯ দশমিক ৫ শতাংশ। সাংহাই শেয়ারবাজারে তামা ও অ্যাল্মুনিয়ামের দর কমেছে যথাক্রমে ২ ও ৪ শতাংশ।

চীনের এমন পদক্ষেপের ধাক্কা লেগেছে বিশ্বের অন্যান্য শীর্ষ বাজারেও। লন্ডন মেটাল এক্সচেঞ্জে তামার দর প্রতি মেট্রিক টনে ১ দশমিক ৬ শতাংশ হ্রাস পেয়ে ৯ হাজার ৮৮১ ডলারে দাঁড়িয়েছে। এছাড়া অ্যালুমিনিয়াম প্রতি মেট্রিক টনে ১ দশমিক ০৯ শতাংশ হ্রাস পেয়ে দুই হাজার ৩৭০ ডলারে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত মাস থেকেই চীন কর্তৃপক্ষ শিল্পধাতুর দর বৃদ্ধির ব্যাপারে সতর্কবার্তা দিয়ে আসছিল। গত তিন বছরের মধ্যে এবার শিল্পধাতুর দর চীনের প্রডিউসার প্রাইস ইনডেক্সে সর্বোচ্চ ৬ দশমিক ৮ শতাংশ বেড়ে গিয়েছিল।

রোববার ধাতু উৎপাদক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে বৈঠকের পর চীন কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, ইতিমধ্যে চীনে স্বাভাবিক উৎপাদন ও বিক্রি বাধা পেয়ছে। পণ্যের অতিরিক্ত দর চীনের অর্থনীতির জন্য ক্ষতির কারণ হয়ে উঠেছে। বিশেষ করে শিল্প সেক্টরে এর প্রভাব পড়ছে। কয়লার অতিরিক্ত দরের কারণে গুয়াংজু ও গুয়াংজি প্রদেশের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রকে উৎপাদন হ্রাস করতে হয়েছে।

উল্লেখ্য, চীনের এই দুই প্রদেশে বেশিরভাগ শিল্প কারখানা অবস্থিত। বিদ্যুতের অভাবে এসব কারখানায় উৎপাদনও হ্রাস পেয়েছে বলে জানিয়েছে চীন।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর