Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিরানন্দ শিক্ষা ব্যবস্থা পরিবর্তনে কাজ করছে সরকার: দীপু মনি

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ মে ২০২১ ২০:১৯

ফাইল ছবি: ডা. দীপু মনি

ঢাকা: বর্তমান সনদ সর্বস্ব, পরীক্ষানির্ভর ও নিরানন্দ শিক্ষা ব্যবস্থা পরিবর্তনে সরকার কাজ করছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, এই শিক্ষা ব্যবস্থার পরিবর্তনে সরকার কাজ করছে। মূল্যায়ন পদ্ধতি পরিবর্তনের বিষয়েও ভাবছে। জিপিএ ৫ পাওয়া মেধা যাচাইয়ের একমাত্র পদ্ধতি হতে পারে না। তাই মূল্যায়ন পদ্ধতির পরিবর্তন জরুরি।

সোমবার (২৪ মে) জাতীয় জীববিজ্ঞান উৎসব ২০২১-এর জাতীয় পর্যায়ে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কমিটি ও দৈনিক সমকাল আয়োজিত এই প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা অতীতের শিল্পবিপ্লবগুলো থেকে উল্লেখযোগ্য সুবিধা নিতে পারিনি। তাই চতুর্থ শিল্প বিপ্লবের আমরা সফল অংশীদার হতে চাই।

ডা. দীপু মনি তারুণ্যের সুবিধা নেওয়ার প্রত্যয় জানিয়ে বলেন, ডেমোগ্রাফিক ডিভিডেন্ডের যথাযথ সুফলও আমরা নিতে পারিনি। আগামী ১০ বছরে আমাদের ডেমোগ্রাফিক ডিভিডেন্ডের সেই সুফল নিতে হবে। ডেমোগ্রাফিক ডিভিডেন্ট এবং চতুর্থ শিল্প বিপ্লবের সফল অংশীদার হতে হলে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার কোনো বিকল্প নেই। তাই আমাদের শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন জরুরি। এ লক্ষ্যে কাজ করছে সরকার।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের সভাপতি ড. মোহম্মদ শহীদুর রশীদ ভূঁইয়া ও দৈনিক সমকালের সম্পাদক মুস্তাফিজ শফিসহ অন্যরা।

ফাইল ছবি

সারাবাংলা/টিএস/টিআর

ডা. দীপু মনি শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন শিক্ষামন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর