Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৮ দিনের মধ্যে সর্বোচ্চ সংক্রমণ, ১২ দিন পর করোনায় ৪০ মৃত্যু

সারাবাংলা ডেস্ক
২৫ মে ২০২১ ১৬:০১

ঢাকা: সারাদেশে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৪০ জন মারা গেছেন। আগের দিন এই ভাইরাসে আক্রান্ত ২৫ জন মারা গিয়েছিলেন। সে হিসাবে গত ২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে। শুধু তাই নয়, ১২ দিন পর ফের করোনায় মৃত্যু ৪০-এর ঘরে পৌঁছাল।

এদিকে, গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬৭৫ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিন এ সংখ্যা ছিল এক হাজার ৪৪১ জন। অন্যদিকে, গত ১৮ দিনের মধ্যে ২৪ ঘণ্টায় আজকেই সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হয়েছে।

বিজ্ঞাপন

মৃত্যু ও সংক্রমণ বাড়লেও আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষা কমেছে। গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৬২৪টি নমুনা পরীক্ষা হয়। এর আগের দিন নমুনা পরীক্ষা ছিল ১৭ হাজার ৬৮৩টি। সে হিসাবে সংক্রমণের হারও বেড়েছে। ১০ দিন পর ফের সংক্রমণের হার ১০ শতাংশ ছাড়িয়েছে।

মঙ্গলবার (২৫ মে) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা পরিস্থিতির তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত ১২ মে একদিনে ৪০ জন মারা গিয়েছিলেন করোনা সংক্রমণ নিয়ে। ১২ দিন পর ফের আজ (মঙ্গলবার) একদিনে ৪০ জন মারা গেলেন এই ভাইরাসের সংক্রমণ নিয়ে।

অন্যদিকে, গত ৭ মে ১ হাজার ৬৭২ জনের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। এরপর গত ১৮ দিনের মধ্যে আজই (মঙ্গলবার) সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হলো। আবার গত ১৪ মে সংক্রমণ শনাক্তের হার ছিল ১০ দশমিক ৮২ শতাংশ। এর ১০ দিন পর ফের সংক্রমণের হার ১০ শতাংশ অতিক্রম করেছে গত ২৪ ঘণ্টায়।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা ও সংক্রমণের চিত্র

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে ৪৮৬টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে। এ সময়ে নমুনা সংগ্রহ হয়েছে ১৬ হাজার ৬৪৩টি। সংগৃহীত নমুনার মধ্যে নমুনা পরীক্ষার সংখ্যা ১৬ হাজার ৬২৪টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা হলো ৫৮ লাখ ৫৪ হাজার ৯১৯টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে এক হাজার ৬৭৫টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণসহ এ নিয়ে দেশে ৭ লাখ ৯২ হাজার ১৯৬ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন।

গত ২৪ ঘণ্টার হিসাবে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১০ দশমিক ০৮ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৫৩ শতাংশ।

২৪ ঘণ্টায় সুস্থতা ও মৃত্যুর তথ্য

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১২৭৯ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৭ লাখ ৩২ হাজার ৮১০ জন। শনাক্ত বিবেচনায় মোট সুস্থতার হার ৯২ দশমিক ৫০ শতাংশ।

দেশে শেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ৪০ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ২৯ জন, বেসরকারি হাসপাতালে ৯ জন এবং দু’জনের মৃত্যু হয়েছে বাসায়। এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে মোট ১২ হাজার ৪৪১ জনের মৃত্যু হলো। মোট মৃত্যুর হার ১ দশমিক ৫৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত এই ৪০ জনের মধ্যে ২৬ জন পুরুষ, ১৪ জন নারী। এদের মধ্যে ১৭ জন ষাটোর্ধ্ব, ১২ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, চার জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, পাঁচ জনের বয়স ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে। ২১ থেকে ৩০ বছর বয়সের মধ্যে মৃত্যু হয়েছে দুই জনের।

মৃত ৪০ জনের মধ্যে সর্বোচ্চ ১৮ জন চট্টগ্রাম বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ৮ জন ঢাকা বিভাগের, রাজশাহী বিভাগে মারা গেছেন চার জন। এছাড়া খুলনা, বরিশাল ও রংপুর বিভাগে তিন জন করে এবং সিলেট বিভাগে একজন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়।

ভ্যাকসিনের তথ্য

এদিকে, স্বাস্থ্য অধিদফতর সূত্র বলছে, সর্বশেষ হিসাব অনুযায়ী দেশে প্রথম ডোজের করোনা ভ্যাকসিন নিয়েছেন ৫৮ লাখ ২০ হাজার একজন। গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন ৩৪ হাজার ৮৫৩ জন। এ পর্যন্ত দ্বিতীয় ডোজের মোট ভ্যাকসিন নিয়েছেন ৪০ লাখ ৫০ হাজার ৩৭৫ জন। সব মিলিয়ে দেশে ৯৮ লাখ ৭০ হাজার ৩৭৬ ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে। সে হিসাবে সরকারের মজুতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন রয়েছে আর ৩ লাখ ২৯ হাজার ৬২৪ ডোজ।

সারাবাংলা/এসএসএ/টিআর

করোনা

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর