Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঘূর্ণিঝড় ইয়াস আতঙ্কে সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ মে ২০২১ ১৭:৫৬

ঢাকা: ঘুর্ণিঝড় ইয়াসের ঝুঁকি এড়াতে সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানিয়েছে অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

মঙ্গলবার (২৫ মে) বিআইডব্লিউটিএ’র সুত্রে আরও জানা গেছে, আবহাওয়া অধিদফতর থেকে ঘুর্ণিঝড়ের পূর্বাভাস পেয়েই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, ঘুর্ণিঝড়ের ঝুঁকিতে থাকা উপকূলীয় ৩১ জেলার পাশাপাশি দেশের সকল অঞ্চল থেকে ছোট বড় সব ধরনের লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এদিকে লঞ্চ হঠাৎ করেই চলাচল বন্ধ ঘোষণা করায় দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। রাজধানীর সদরঘাটে খোঁজ নিয়ে জানা গেছে, মঙ্গলবার দুপুরের পর থেকে কোথাও লঞ্চ ছেড়ে যায়নি। ফলে যাত্রীরা গিয়ে ফিরে যাচ্ছেন।

এ প্রসঙ্গে লঞ্চ মালিকদের সংগঠন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচলের (যাত্রী পরিবহন) পরিচালক ও সুরভী নেভিগেশনের নির্বাহী পরিচালক রিয়াজ উল কবীর সারাবাংলাকে জানান, সরকারের নির্দেশনা মেনে চলবেন তারা। ঢাকা-বরিশাল, ঢাকা-পটুয়াখালীসহ দেশের যেসকল রুটে তাদের লঞ্চ চলাচল করে তা আপাতত বন্ধ থাকছে।

এদিকে, আবহাওয়ার পূর্বাভাস বলছে, গতি বাড়িয়ে ধেয়ে আসছে ঘুর্ণিঝড় ইয়াস। গত ১০ ঘণ্টা ধরে  ঘণ্টায় দশ কিলোমিটার গতিতে চলছে বলে জানা গেছে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘুর্ণিঝড়টি এই মুহূর্তে ১৮ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৮৮ ডিগ্রি ৬ মিনিট পূর্ব দ্রাঘিমাংসে অবস্থাসেই করছে। এখন ভারতের উডিশার পারাদ্বীপ থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণে, দক্ষিণ পূর্ব, উডিশার বালেশ্বন থেকে ৪৩০ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণে পূর্ব, পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৪২০ কিলোমিটার দক্ষিণে, দক্ষিণ পূর্ব ও বাংলাদেশের খেপুপাড়া থেকে ৪৭০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে।

ঘুর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি এড়াতে এরই মধ্যে উপকূলের মানুষ সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে। আশ্রয়ণ কেন্দ্রগুলোর প্রস্তুত। পাশাপাশি প্রস্তুত মেডিকেল টিম ও সেচ্ছাসেবক টিমও। এবার লঞ্চ চলাচলে বন্ধ করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে টানা দেড় মাস পর (২৪ মে) চলমান বিধিনিষেধের মধ্যে লঞ্চ চলাচলে অনুমতি দেওয়া হয়। লঞ্চ চলাচলের একদিন পরই ঘুর্ণিঝড় ইয়াসের কারণে আবারও বন্ধ করে দিল বিআইডব্লিউটিএ।

সারাবাংলা/জেআর/এনএস

ঘুর্ণিঝড় ইয়াস বিআইডব্লিউটিএ লঞ্চ চলাচল বন্ধ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর