Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় কমেছে মৃত্যু এবং শনাক্ত

সারাবাংলা ডেস্ক
২৬ মে ২০২১ ১৬:৪১

ঢাকা: সারাদেশে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ১৭ জন মারা গেছেন। আগের দিন এই ভাইরাসে আক্রান্ত ৪০ জন মারা গিয়েছিলেন। সে হিসাবে গত ২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৪৯৭ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিন এ সংখ্যা ছিল এক হাজার ৬৭৫ জন।

বুধবার (২৬ মে) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে ৪৮৬টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে।

এ সময়ে নমুনা সংগ্রহ হয়েছে ১৬ হাজার ৩৪২টি। সংগৃহীত নমুনার মধ্যে নমুনা পরীক্ষার সংখ্যা ১৬ হাজার ৪৩৪টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা হলো ৫৮ লাখ ৭১ হাজার ৩৫৩টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে এক হাজার ৪৯৭টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণসহ এ নিয়ে দেশে ৭ লাখ ৯৩ হাজার ৬৯৩ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন।

গত ২৪ ঘণ্টার হিসাবে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৯ দশমিক ১১ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৫২ শতাংশ।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৫৬ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৭ লাখ ৩৩ হাজার ৮৬৬ জন। শনাক্ত বিবেচনায় মোট সুস্থতার হার ৯২ দশমিক ৬৪ শতাংশ।

দেশে শেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ১৭ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ১১ জন, বেসরকারি হাসপাতালে ৬ জন। এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে মোট ১২ হাজার ৪৫৮ জনের মৃত্যু হলো। মোট মৃত্যুর হার ১ দশমিক ৫৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত এই ১৭ জনের মধ্যে ১০ জন পুরুষ, ৭ জন নারী। এদের মধ্যে ১১ জন ষাটোর্ধ্ব, ৪ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, একজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

মৃত ১৭ জনের মধ্যে ৫ জন ঢাকা বিভাগের, ৮ জন চট্টগ্রাম বিভাগের এবং খুলনা, বরিশাল, সিলেট ও ময়মনসিংহ বিভাগে একজন করে মারা গেছেন।

এদিকে স্বাস্থ্য অধিদফতর সূত্র বলছে, সর্বশেষ হিসাব অনুযায়ী প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ৫৮ লাখ ২০ হাজার একজন। গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন ৩৩ হাজার ৬৫৫ জন। এ পর্যন্ত দ্বিতীয় ডোজের মোট ভ্যাকসিন নিয়েছেন ৪০ লাখ ৮৪ হাজার ৩০ জন।

সারাবাংলা/এসএসএ

করোনাভাইরাস শনাক্ত সংক্রমণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর