Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রেস ক্লাবে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

সিনিয়র করেসপন্ডেন্ট
২৬ মে ২০২১ ২০:২৪

ঢাকা: দেশীয় বিড়ি শিল্পকে ধ্বংস করতে বিড়ির ওপর অতিরিক্ত শুল্কারোপ প্রস্তাবের প্রতিবাদে মানববন্ধন করেছে বিড়ি শ্রমিকরা।

বুধবার (২৬ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন আয়োজন করেছে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন।

ফেডারেশনের সভাপতি এম কে বাঙ্গালীর সভাপতিত্বে এবং যুগ্ম-সম্পাদক মো. হারিক হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর, প্রচার সম্পাদক শামীম ইসলাম, মহিলাবিষয়ক সম্পাদক মায়া বেগম।

বক্তারা বলেন, বিড়ি দেশের প্রাচীন শ্রমঘন শিল্প। এ শিল্পে প্রান্তিক জনগোষ্ঠীর অসহায়, বিধবা, স্বামী পরিত্যক্তা, শারীরিকভাবে বিকলাঙ্গ, নদী ভাঙ্গন এবং চর এলাকার মানুষ কাজ করে জীবিকা নির্বাহ করে। কিন্তু বিদেশি সিগারেট কোম্পানি ও এ দেশীয় কিছু এনজিও বিড়ি শিল্পকে ধ্বংস করতে ষড়যন্ত্রে লিপ্ত।

বিশেষ করে বাজেটের সময় বিড়িতে মাত্রাতিরিক্ত শুল্কারোপের জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে নানান প্রস্তাব প্রদান করেন। তারা মুখে ধূমপান বিরোধী কথা বললেও বিদেশি সিগারেটকে রক্ষা করে দেশীয় শিল্পকে ধ্বংস করতে চায় — বলেন বক্তারা।

বিড়ি শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে বলা হয়, ২০২১-২০২২ অর্থ বছরের বাজেটেও বিড়ি শিল্পকে ধ্বংস করতে জাতীয় রাজস্ব বোর্ডে ষড়যন্ত্রমূলক অতিরিক্ত শুল্কারোপের প্রস্তাব দিয়েছেন। তারা এ ষড়যন্ত্রমূলক প্রস্তাবের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

এ সময় বক্তারা চলতি বাজেটে বৃদ্ধিকৃত প্রতি প্যাকেটে চার টাকা মূল্যস্তর সম্পূর্ণ প্রত্যাহার, বিড়ির ওপর অর্পিত ১০ শতাংশ অগ্রিম আয়কর প্রত্যাহার, ব্রিটিশ আমেরিকান টোব্যাকোসহ এনজিওগুলোর ষড়যন্ত্র বন্ধ এবং বিড়িকে কুটির শিল্পের মর্যাদা দেওয়ার দাবি জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/একেএম

বিড়ি শ্রমিক ফেডারেশন মানববন্ধন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর