Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনার উৎস অনুসন্ধানে তাগিদ বাইডেনের, চীনের সমালোচনা

আন্তর্জাতিক ডেস্ক
২৭ মে ২০২১ ১৭:৫২

নভেল করোনাভাইরাসের উৎস কোথায় তা তদন্ত করে দেখার জন্য গোয়েন্দা সংস্থাগুলোকে তাগিদ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এক বিবৃতিতে বাইডেন গোয়েন্দা সংস্থাগুলোকে করোনার উৎস অনুসন্ধানে প্রচেষ্টা দ্বিগুণ করার আহ্বান জানিয়ে, ৯০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেছেন।

বিবিসি জানিয়েছে, কোনো প্রাণিদেহ থেকে করোনা মানবদেহে এসেছে নাকি উহানের গবেষণাগারে দুর্ঘটনা থেকে এর উৎপত্তি হয়েছে তা জানতে চান বাইডেন।

বাইডেন বলেন, এখন পর্যন্ত মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো দুটো সম্ভাব্য উৎসের কথা বলেছে। কিন্তু তারা কোনো চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে পারেনি।

তিনি বলেন, এ বিষয়ে একটি পূর্ণাঙ্গ, স্বচ্ছ এবং প্রমাণভিত্তিক আন্তর্জাতিক তদন্ত প্রয়োজন। চীন যেনো তথ্য দিয়ে সহায়তা করে সেজন্য যুক্তরাষ্ট্র সমমনা দেশগুলোকে সঙ্গে নিয়ে তাদের ওপর চাপ সৃষ্টি করবে।

এদিকে বাইডেনের এই বক্তব্যের সমালোচনা করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লি জিয়ান বৃহস্পতিবার (২৭ মে) বলেন, মহামারি নিয়ে নতুন করে তদন্তের প্রয়োজনীয়তা নেই, বাইডেন প্রশাসনের ‘অভিপ্রায় ও উদ্দেশ্য পরিষ্কার’।

এ ব্যাপারে ঝাও লি জিয়ান বলেন, মার্কিন গোয়েন্দাদের অন্ধকার ইতিহাস সম্পর্কে সারা বিশ্ব অবগত রয়েছে। ইরাকে ব্যাপক প্রাণঘাতী অস্ত্র রয়েছে গোয়েন্দাদের এমন দাবির প্রেক্ষিতে দেশটিতে মার্কিন বাহিনীর হামলার প্রসঙ্গ ইঙ্গিত করেন জিলিয়ান। ওই দাবি পরে ভুল প্রমাণিত হয়েছিল।

এর আগে, করোনার উৎপত্তিস্থল হিসেবে চীনের সামুদ্রিক মাছ বাজার এবং উহানের ইনস্টিটিউট অব ভাইরোলজির কথা বলা হয়েছিল। তবে চীন এর তীব্র প্রতিবাদ জানিয়ে পাল্টা বলেছে, মার্কিন গবেষণাগার থেকেই করোনা ছড়িয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের শেষে দিকে চীনের উহানে কোভিড-১৯ প্রথম শনাক্ত হয়েছিল। প্রাণঘাতী এই ভাইরাস ইতোমধ্যেই ৩৫ লাখের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। এখন পর্যন্ত বিশ্বের ২২০ দেশ ও অঞ্চলে প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঘটেছে।

সারাবাংলা/একেএম

উহান চীন জো বাইডেন ঝাও লি জিয়ান টপ নিউজ নভেল করোনাভাইরাস যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর