Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘কৃষিযন্ত্র কেনায় কৃষকদের ঋণ দেওয়া হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট
২৭ মে ২০২১ ১৮:২৩

ফাইল ছবি

ঢাকা: কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, অঞ্চলভেদে ৫০ থেকে ৭০ শতাংশ ভর্তুকি দিয়ে কম্বাইন হারভেস্টার, রিপারসহ বিভিন্ন কৃষি যন্ত্রপাতি কৃষকদের দেওয়া হয়। কিন্তু ভর্তুকি দেওয়ার পরও একটি কম্বাইন হারভেস্টার কিনতে ১০ থেকে ১৫ লাখ টাকা কৃষককে দিতে হয়। অনেকক্ষেত্রেই এই পরিমাণ অর্থ দিয়ে কৃষক যন্ত্র কিনতে পারে না। অন্যান্য কৃষিযন্ত্রের বেলায়ও একই ঘটনা। সেজন্য বিভিন্ন ব্যাংক থেকে যাতে কৃষকেরা কৃষিযন্ত্র কেনায় সহজ শর্তে ঋণ পায়, সে বিষয়ে উদ্যোগ নেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (২৭ মে) কৃষিমন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে ভার্চুয়ালি ‘কৃষি যান্ত্রিকীকরণ’ ত্বরান্বিত করতে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, ‘আমাদের উদ্দেশ্য হলো- পর্যায়ক্রমে স্থানীয়ভাবে কৃষিযন্ত্র তৈরি করা। বর্তমানে বেশিরভাগ যন্ত্রপাতি বিদেশ থেকে আমদানি করতে হয়। তা আমরা কমিয়ে আনতে চাই। এছাড়া স্থানীয়ভাবে খুচরা যন্ত্রাংশ তৈরি ও মেরামত কারখানা তৈরিতে গুরুত্ব দিচ্ছি, যাতে করে স্থানীয় পর্যায়ে কর্মসংস্থান বাড়ে।’

কর্মশালায় সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম। এ সময় কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) ড. মো. আবদুর রৌফ, অতিরিক্ত সচিব (পিপিসি) মো. রুহুল আমিন তালুকদার, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) হাসানুজ্জামান কল্লোল, অতিরিক্ত সচিব (প্রশাসন) ওয়াহিদা আক্তার, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের পরিচালক বেনজীর আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

ঋণ কৃষক কৃষিমন্ত্রী কৃষিযন্ত্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর