Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজনৈতিক-অর্থনৈতিক ইস্যুতে রাশিয়ার সহায়তা চাইলেন রাষ্ট্রদূত

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ মে ২০২১ ২০:৫১

ঢাকা: রাজনৈতিক-অর্থনৈতিকসহ একাধিক ইস্যুতে রাশিয়ার আরও সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান বুধবার (২৬ মে) দেশটির রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের উপদেষ্টা আন্দ্রেই ফুরসেনকোর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। ওই সাক্ষাতে এই সহযোগিতা চাওয়া হয়।

মস্কোতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস বৃহস্পতিবার (২৭ মে) জানিয়েছে, আন্দ্রেই ফুরসেনকো বর্তমান দায়িত্বভার গ্রহণের আগে রাশিয়ার শিক্ষা ও বিজ্ঞানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তাদের এই সাক্ষাৎকালে রাশিয়া-বাংলাদেশের দ্বিপাক্ষিক ও পরস্পর স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় আলোচিত হয় এবং ভবিষ্যতে দুই দেশের সম্পর্ক আরও গভীর করার ব্যাপারে দৃঢ় আশাবাদ ব্যক্ত করা হয়।

বিজ্ঞাপন

আলোচনার শুরুতেই রাষ্ট্রদূত কামরুল আহসান বাংলাদেশের স্বাধীনতা অর্জনে রাশিয়ার ভূমিকার কথা উল্লেখ করে বাংলাদেশ-রাশিয়ার ঐতিহাসিক সুসম্পর্ককে আরও উন্নত করার ব্যাপারে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেন। বৈঠকে রাশিয়া-বাংলাদেশের দ্বিপাক্ষিক নানা বিষয় আলোচিত হয়, যার মধ্যে আঞ্চলিক ও আন্তর্জাতিকসহ পরস্পর স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যু ছিল।

রাষ্ট্রদূত কামরুল আহসান বিভিন্ন রাজনৈতিক ও অর্থনৈতিক ইস্যুতে রাশিয়ার সহায়তা কামনা করেন এবং ফুরসেনকো সংশ্লিষ্ট বিষয়গুলোর সঙ্গে সম্পর্কিত সকলকে অবহিত করাসহ প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন। তিনি বাংলাদেশকে রাশিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশীদার ও বন্ধু হিসেবে উল্লেখ করে পারস্পরিক বিভিন্ন ইস্যুতে একযোগে কাজ করার ব্যাপারে ঐক্যমত প্রকাশ করেন।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত কামরুল আহসান রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে রাশিয়ান সরকারের সহায়তার জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ফুরসেনকোর মাধ্যমে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে প্রকল্পের কাজের অগ্রগতির ব্যাপারে তাকে অবহিত করেন। ফুরসেনকো প্রকল্প বাস্তবায়নের প্রয়োজনীয় সহায়তার ব্যাপারে আশ্বাস দেন। বাংলাদেশের রাষ্ট্রদূত মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের তাদের নিজ দেশে প্রত্যাবসনের বিষয়েও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপদেষ্টার সহায়তা কামনা করেন।

এছাড়া ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি খাতে পারস্পরিক বিনিময়, দ্বিপাক্ষিক যোগাযোগ ব্যবস্থা বিস্তৃতকরণ, কোভিড-১৯ মহামারির বিস্তার রোধে একযোগে কাজ করাসহ দুই দেশের নেতৃস্থানীয়দের পারস্পরিক সফরের ব্যাপারে ইতিবাচক ও ফলপ্রসু আলোচনা হয়। এক পর্যায়ে রাশিয়া-বাংলাদেশের সম্পর্ক আরও সুদৃঢ় ও উন্নত করার ব্যাপারে পারস্পরিক প্রতিশ্রুতি ও আশাবাদ ব্যক্ত করে বৈঠক শেষ হয়। বৈঠকে দুই পক্ষের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআইএল/পিটিএম

ইস্যু বাংলাদেশ রাজনৈতিক-অর্থনৈতিক রাশিয়া সহযোগিতা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর