Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতফেরতদের কোয়ারেনটাইনের জায়গা ‘খালি নেই’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৮ মে ২০২১ ০০:১৫

চাঁপাইনবাবগঞ্জ: দেশের দ্বিতীয় বৃহত্তম চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে মোট ৮০ জন বাংলাদেশি ফেরত এসেছেন। গত সপ্তাহের বুধবার (১৯ মে) থেকে এই সপ্তাহের বুধবার (২৬ মে) পর্যন্ত আট দিনে তারা দেশে ফিরেছেন। ফেরত আসা সবাইকেই ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে রাখা হয়েছে।

তবে ফুরিয়ে আসছে সোনামসজিদ দিয়ে ফেরত আসা বাংলাদেশিদের কোয়ারেনটাইনের জায়গা। এখন পর্যন্ত ভারতফেরতদের জেলা পরিষদের শিবগঞ্জ উপজেলা ডাকবাংলো, ২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতাল, জেলা শহরের হোটেল আল নাহিদ ও আবাসিক হোটেল রোজে তাদের কোয়ারেনটাইনে রাখা হয়েছে।

এদিকে, আর মাত্র ২০ জন হলেই চাঁপাইনবাবগঞ্জে কোয়ারেনটাইন সেন্টারের জায়গা শেষ হয়ে যাবে। কারণ ১০০ জন হলেই আর জায়গা থাকবে না এই জেলার কোয়ারেনটান সেন্টারগুলোতে। বিষয়টি নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী।

তিনি জানান, পূর্বে থেকেই জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ ১০০ জনের প্রস্তুতি নিয়ে জেলার এসব কোয়ারেনটাইন সেন্টার প্রস্তুত করেছিল। বুধবার (২৬ মে) পর্যন্ত ইতোমধ্যে ৮০ জন চলে এসেছেন। তাই ১০০ জন আসার পর বাকিদের জন্য রাজশাহীতে কোয়ারেনটাইনের ব্যবস্থা করা হয়েছে। এমনকি রাজশাহী জেলা প্রশাসনের সঙ্গে এ নিয়ে প্রস্তুতির বিষয়ে কথা চলছে। প্রাথমিকভাবে সেখানে ৫টি কোয়ারেনটাইন সেন্টার প্রস্তুত করা হয়েছে।

সরকারি সিদ্ধান্তে সীমান্ত দিয়ে আটকে পড়া বাংলাদেশি আসার যে অনুপাত, তাতে আগামী দু’এক দিনের মধ্যেই শেষ হয়ে যাবে জেলার প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইন সেন্টারের জায়গা। তখন জেলা প্রশাসনের তত্ত্বাবধানে ভারতে আটকে পড়াদের রাখতে হবে রাজশাহীতে।

কয়েকদিন আগে ভারত থেকে দেশে ফিরে জেলা শহরের ‘হোটেল আল নাহিদ’ এ প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে থাকা ব্যক্তি জানান, এখনও সোনামসজিদ সীমান্তের ওপারে ভারতে প্রায় ২ হাজার বাংলাদেশি আটকে আছেন। পশ্চিমবঙ্গের কলকাতায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন থেকে নাগরিকদের নো অবজেকশন সার্টিফিকেট বা এনওসি না দেওয়ার কারণে তারা ফিরতে পারছে না।

এর আগে গত বুধবার (১৯ মে) হঠাৎ করেই সোনামসজিদ দিয়ে আসে ২৪ জন ভারতে আটকে পড়া বাংলাদেশি। দ্বিতীয় দিনে বৃহস্পতিবার (২০ মে) আসে আরও ১১ আটকে পড়া বাংলাদেশি। তৃতীয় দিনে ২, চতুর্থ দিনে ২৩, পঞ্চম দিনে ৫, ষষ্ঠ দিনে ৪ ও সপ্তম দিনে ৩ জন ভারত ফেরত এসেছে। বুধবার (২৬ মে) এসেছে আরও ৮ বাংলাদেশি।

রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, ‘চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আসা ভারতফেরত বাংলাদেশিদের জন্য রাজশাহীতে ৫টি কোয়ারেনটাইন সেন্টার প্রস্তুত করা রাখা হয়েছে। এসব কোয়ারেনটাইন সেন্টারে ৩০০ জনের ধারণক্ষমতা রয়েছে। এমনকি তাদের জন্য খাবার ও থাকার সুব্যবস্থা রাখা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ থেকে তাদের (ভারতফেরত বাংলাদেশি) পাঠানো হলেই প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে রাখা শুরু হবে।’

সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী আরও জানান, ভারত থেকে আসা ৮০ জনের মধ্যে দুইজনের করোনা পজিটিভ পাওয়া গেছে। তবে কারও দেহে ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া যায়নি। কোয়ারেনটাইনে থাকা ব্যক্তিদের ১২ দিনের মাথায় আবার পরীক্ষা করার পর নেগেটিভ এলে ১৪ দিন শেষে ছাড়পত্র পাবেন। তবে কারও পজেটিভ হলে আইসোলেশনে পাঠানো হবে। কোয়ারেনটাইন ও আইসোলেশনে থাকা কেউ যাতে সেখান থেকে পালিয়ে যেতে না পারে সেজন্য পুলিশি পাহারারও ব্যবস্থা করা হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী বেনাপোল বন্দরের পাশাপাশি দর্শনা, হিলি ও সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারতে আটকে পড়া বাংলাদেশিরা ফেরত আসছেন।

সারাবাংলা/এমও

কোয়ারেনটাইন চাঁপাইনবাবগঞ্জ টপ নিউজ ভারতফেরত সোনামসজিদ স্থলবন্দর


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর