Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৮ বাংলাদেশিসহ ১২৯ জন পেলেন জাতিসংঘের ‘দ্যাগ হ্যামারশোল্ড’ পদক

সারাবাংলা ডেস্ক
২৮ মে ২০২১ ১৩:১৭

বিভিন্ন দেশে জাতিসংঘের শান্তি মিশনে আত্মোৎসর্গকারী আট বাংলাদেশিকে সম্মানসূচক ‘দ্যাগ হ্যামারশোল্ড’ পদকে ভূষিত করেছে জাতিসংঘ। শনিবার (২৯ মে) জাতিসংঘ শান্তিরক্ষী দিবসকে সামনে রেখে এই আট জনসহ ৪৪ দেশের মোট ১২৯ জন শান্তিরক্ষীকে এই সম্মাননা পদক দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৭ মে) জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস এক ভার্চুয়াল অনুষ্ঠানে পদকপ্রাপ্তদের দেশের প্রতিনিধিদের হাতে এই পুরস্কার তুলে দেন। জাতিসংঘের ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশের যে আট শান্তিরক্ষী এই পদক পেয়েছেন তারা হলেন— কঙ্গো (MONUSCO) মিশনের ওয়ারেন্ট অফিসার মো. সাইফুল ইমাম ভূইয়া, সার্জেন্ট মো. জিয়াউর রহমান, সার্জেন্ট এমডি মোবারক হোসেন ও ল্যান্স করপোরাল মো. সাইফুল ইসলাম; সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক (MINUSCA) মিশনের ল্যান্স কর্পোরাল মো. আব্দুল্লাহ আল মামুন ও সার্জেন্ট মো. ইব্রাহীম; মালি (MINUSMA) মিশনের ওয়ারেন্ট অফিসার মো. আব্দুল হালিম; এবং দক্ষিণ সুদান (UNMISS) মিশনের ওয়াসারম্যান নুরুল আমিন।

অনুষ্ঠানে বাংলাদেশের সম্মাননাজয়ীদের পক্ষে পদক গ্রহণ করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। বাংলাদেশ মিশনের ডিফেন্স অ্যাডভাইজর ব্রিগেডিয়ার জেনারেল মো. ছাদেকুজ্জামানও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

জাতিসংঘ সদর দফতরের উত্তর লনে ‘শান্তিরক্ষী মেমোরিয়াল সাইটে’ ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন মহাসচিব গুতেরেস

অনুষ্ঠানের শুরুতেই শন্তিরক্ষা মিশনগুলোতে আত্মোৎসর্গকারীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। জাতিসংঘ মহাসচিব আত্মোৎসর্গকারী শান্তিরক্ষীদের স্মরণ করতে সদর দফতরের উত্তর লনে ‘শান্তিরক্ষী মেমোরিয়াল সাইটে’ ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

জাতিসংঘ মহাসচিবের ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়ছে, ‘দ্যাগ হ্যামারশোল্ড’ পদক বিতরণের আগে দেওয়া বক্তব্যে জাতিসংঘ মহাসচিব গুতেরেস বলেন, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক থেকে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো কিংবা লেবানন—  সবখানেই আমাদের শান্তিরক্ষীরা তরুণদের সহিংসতা থেকে দূরে রাখতে কাজ করে যাচ্ছেন। তারা নিরস্ত্রীকরণ ও সামাজিক পুনঃঅন্তর্ভুক্তিকরণ এবং গোষ্ঠীগত সহিংসতা হ্রাস কর্মসূচির মাধ্যমে টেকসই শান্তি স্থাপনে অনন্য অবদান রেখে যাচ্ছেন।

গুতেরেস বলেন, এসব করতে গিয়ে আমাদের শান্তিরক্ষীরা তাদের শান্তি মিশনগুলোতে নতুন নতুন ধারণা, আশা ও প্রেরণা নিয়ে আসছেন। স্থানীয় জনগণের সঙ্গে তারা কার্যকরভাবে মিশে যাচ্ছেন, সার্বিক উন্নয়নে ভূমিকা রাখছেন। নারী-পুরুষ কিংবা তরুণ অথবা কিছুটা বয়স্ক— আমাদের প্রতিটি শান্তিরক্ষীদের আত্মনিবেদন ও সাহসিকতার প্রতি শ্রদ্ধা জানাই। তাদের সেবা ও আত্মত্যাগের জন্য আমরা তাদের প্রতি কৃতজ্ঞ।

এদিকে, জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের ফেসবুক পেজে দেওয়া বিজ্ঞপ্তিতেও এই তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, এ উপলক্ষে এক বার্তায় রাষ্ট্রদূত রাবাব ফাতিমা জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে জীবন দেওয়া সবার প্রতি শ্রদ্ধা এবং তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

রাবাব ফাতিমা বলেন, বিশ্ব শান্তি প্রতিষ্ঠার পবিত্র দায়িত্ব পালনকালে বাংলাদেশ তার অনেক বীর সেনানীকে হারিয়েছে। কিন্তু এই ত্যাগ জাতিসংঘে দায়িত্ব পালনের কোনো আহ্বানে সাড়া দিতে কখনই আমাদের জন্য বাধা হয়ে দাঁড়ায়নি, বরং, শান্তির লক্ষ্যে নিজেদেরকে উৎসর্গ করার দৃঢ় সঙ্কল্পকে আরও জোরদার করেছে।

তিনি আরও বলেন, ক্ষুধা ও দুর্দশামুক্ত বিশ্ব প্রতিষ্ঠা করে শান্তির অনুসন্ধান করলেই কেবল কর্তব্যরত জীবনদানকারী এই শান্তিরক্ষীদের প্রতি প্রকৃত সম্মান দেখানো হবে।

প্রসঙ্গত, জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ বর্তমানে সর্বোচ্চ শান্তিরক্ষী পাঠানো দেশ। জাতিসংঘের ৯টি শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ থেকে প্রায় সাত হাজার শান্তিরক্ষী কাজ করছেন। শুরু থেকে এখন পর্যন্ত শান্তি মিশনগুলোতে কর্তব্যরত অবস্থায় বাংলাদেশের ১৫৯ জন শান্তিরক্ষী প্রাণ হারিয়েছেন।

সারাবাংলা/টিআর

জাতিসংঘ জাতিসংঘ মহাসচিব টপ নিউজ দ্যাগ হ্যামারশোল্ড পদক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর