Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাবির সাবেক উপাচার্য ও পরিবারের ব্যাংক হিসাব তলব

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ মে ২০২১ ১৫:৪২

ঢাকা: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের ব্যাংক হিসাব তলব করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এছাড়া তার স্ত্রী, ছেলে, মেয়ে ও জামাতার ব্যাংক হিসাবও তলব করা হয়েছে।

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) গোয়েন্দা ইউনিট সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল (সিআইসি) থেকে বিভিন্ন ব্যাংকে এই তলবি নোটিশ পাঠানো হয়েছে। এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

এনবিআর সূত্রে জানা গেছে, উপাচার্য ছাড়া যাদের ব্যাংক হিসাব তলব করা হয়েছে তারা হলেন— উপাচার্য আব্দুস সোবহানের স্ত্রী মনোয়ারা সোবহান, ছেলে মুশফিক সোবহান, মেয়ে সানজানা সোবহান ও জামাতা এ টি এম শাহেদ পারভেজ।

সিআইসি থেকে বিভিন্ন ব্যাংকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্যসহ পরিবারের পাঁচ সদস্যের একক বা যৌথ নামে অথবা তাদের মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানের নামে থাকা বিভিন্ন হিসাবের তথ্য এনবিআরকে পাঠাতে হবে। চিঠিতে এই ব্যক্তিদের সঙ্গে সম্পর্কিত ব্যাংক আমানত, যেকোনো স্থায়ী, চলতি ও ঋণ হিসাব, বৈদেশিক মুদ্রার হিসাব, ক্রেডিট কার্ড, সঞ্চয়পত্র বা অন্য যেকোনো ধরনের সঞ্চয় থাকলে আগামী ১ জুনের মধ্যে সেই তথ্য এনবিআরে পাঠাতে বলা হয়েছে।

অধ্যাপক আবদুস সোবহান দুই মেয়াদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন। ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত কাটানো প্রথম মেয়াদে তার বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছিল। তা সত্ত্বেও ২০১৭ সালে দ্বিতীয় মেয়াদে উপাচার্য হন তিনি। এসময় বিশ্ববিদ্যালয়ের চলমান নিয়োগ নীতিমালা শিথিল করে মেয়ে সানজানা সোবহান ও জামাতা এ টি এম শাহেদ পারভেজকে নিয়োগ দেওয়ার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। আরও নিয়োগ নিয়েও নানা ধরনের বিতর্কের মুখে গত ৬ মে বিতর্কিতভাবে তিনি বিদায় নেন।

ফাইল ছবি

সারাবাংলা/এসজে/টিআর

অধ্যাপক আব্দুস সোবহান এনবিআরের চিঠি টপ নিউজ ব্যাংক হিসাব তলব রাবি উপাচার্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর