Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাহাড়ি ঢল ও বর্ষণে হঠাৎ পানিবন্দি তিস্তার চরাঞ্চলের মানুষ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৮ মে ২০২১ ১৬:৫৪

লালমনিরহাট: পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে তিস্তা নদীর পানি বেড়ে যাওয়ায় পানিবন্দি হয়ে পড়েছেন চরাঞ্চলের মানুষ। এদিকে শুক্রবার (২৮ মে) সকাল ৯টায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প  হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারেজ ডালিয়া পয়েন্টে তিস্তার পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৪০ সেন্টিমিটার। যা বিপৎসীমার ২০ সেন্টিমিটার নিচে (স্বাভাবিক ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার) প্রবাহিত হচ্ছে।

শুকনো মৌসুমে প্রথম দফায় তিস্তার পানি ভয়াবহ আকার ধারণ করছে। এসময় তিস্তা তীরবর্তী নিম্নাঞ্চলে পানি প্রবেশ করায় পানিবন্দি হয়ে পড়েছেন সেখানকার বসবাসরত পরিবারগুলো। পানি বেড়ে যাওয়ায় জেলার হাতীবান্ধার সানিয়াজান, গড্ডিমারী, সিন্দুর্না, পাটিকাপাড়া, সিংগিমারী, কালীগঞ্জ উপজেলার ভোটমারী, কাকিনা, আদিতমারী উপজেলার মহিষখোচা, চন্ডিমারী,পলাশী, সদর উপজেলার খুনিয়াগাছ, রাজপুর, গোকুণ্ডা, ইউনিয়নের তিস্তা নদীর তীরবর্তী নিম্নাঞ্চলের পানি প্রবেশ করছে। এতে কৃষকের ভুট্টা, কুমড়া,মরিচ,বাদাম ক্ষেত নষ্ট হতে চলেছে।

বিজ্ঞাপন

মহিষখোচা ইউনিয়নের তিস্তার পাড়ের জমির আলী বলেন, রাত থেকে হঠাৎ করে ভারত থেকে পানি প্রবেশ করছে তিস্তা নদীতে। এতে তিস্তা নদী পানিতে ভরপুর হয়ে গেছে। যেভাবে পানি বাড়ছে এতে করে বন্যা দেখা দিতে পারে।

তিস্তা ব্যারেজের ডালিয়ার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, উজানের পাহাড়ি ঢলের কারণে শুক্রবার সকাল থেকে তিস্তার পানি বাড়তে থাকে। ব্যারেজের সবগুলো জলকপাট খুলে দেওয়া হয়েছে। তবে সন্ধ্যার মধ্যে পানি কমে যেতে পারে বলে আশা করছি।

সারাবাংলা/এসএসএ

তিস্তার পানি বৃদ্ধি

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর