Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাড়তি দামে অস্থির নিত্যপণ্যের বাজার

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ মে ২০২১ ১৯:৪৪

ঢাকা: বাড়তি দামের কারণে অস্থির হয়ে পড়েছে ঢাকার নিত্যপণ্যের বাজার। এরইমধ্যে বেড়েছে তেলের দাম। বাড়ছে মাছ আর সবজির দামও। এই ভরা মৌসুমে চালের দামও ধীরে ধীরে চলে যাচ্ছে ক্রেতাদের নাগালের বাইরে।

শুক্রবার ঢাকার বাজার ঘুরে দেখা গেছে, ভোজ্যতেলের বাজার সবচেয়ে বেশি অস্থির। কোনো দোকানেই একই দামে তেল বিক্রি হচ্ছে না, তবে সব দোকানেই দাম বাড়তি। গড়ে প্রতিটি দোকানে ১০ থেকে ১২ টাকা বেশিতে সয়াবিন তেল বিক্রি হচ্ছে। এ নিয়ে ক্রেতারা বিস্তর অভিযোগ করলেও বাড়তি দাম ঠিকই দিতে হচ্ছে তাদের। দোকানিদের আচরণও এমন যে দাম আরও বাড়বে!

বিজ্ঞাপন

খুচরা দোকানিরা বলছেন, পাইকাররা তাদের কাছ থেকে বাড়তি দাম নিচ্ছে। এ জন্য তারাও বেচছেন বেশি দামে। পাইকারদের দাবি, আন্তর্জাতিক বাজারেই সয়াবিন তেলের দাম অনেক বেশি। আমদানিতে তাদের খরচ বাড়লে সয়া বীজ তেলের এই দাম আরও বাড়তে পারে।

দোকানিরা বলছে, গত সপ্তাহে তারা ১১৮ থেকে ১২০ টাকায় খোলা সয়াবিন তেল বিক্রি করেছেন। এখন ১২৬ টাকায় বিক্রি করলেও তাদের লাভ থাকছে অল্প। পামওয়েল ১১৪ টাকা এবং সুপার পাম অয়েল বিক্রি হচ্ছে ১১৮ টাকা দরে।

কেবল তেল নয় এই সপ্তাহে প্রতি কেজি পেঁয়াজ ও আলু ৫ এবং প্রতি কেজি রসুনের দাম বেড়েছে ২০ টাকা। এ ছাড়াও বেড়েছে অনেক মসলার দাম। পুরনো ঢাকার মৌলভীবাজারের দোকানিরা বলছেন, কোরবানির ঈদকে সামনে রেখে বাড়ছে মসলার দাম।

খোঁজ নিয়ে জানা গেছে, অন্যান্য মসলার দাম ধীরে বাড়তে শুরু করলেও লবঙ্গ এক লাফে ১০০ টাকা বেড়েছে কেজিতে। এর দাম এখন ১০০০ টাকা কেজি। প্রতি কেজি জিরা ২০ টাকা বেড়ে ৩৪০ টাকায় বিক্রি হয়েছে। এ ছাড়া প্রতি কেজি এলাচ বিক্রি হয়েছে ২৪০০ টাকায়। এখানেও দাম বেড়েছে ১০০ টাকা। এ ছাড়াও দারুচিনি, গোল মরিচের দাম রয়েছে উঠানামার ভেতর।

বিজ্ঞাপন

এদিকে পুরনো অস্থিরতাই যেন লেগে আছে চালের বাজারের নতুন মৌসুমে। এই সপ্তাহে ২ থেকে ৪ টাকা কেজিতে বেড়েছে চালের দাম। দোকানিরা বলছেন বোরোর যোগান এখনও পর্যাপ্ত নয় বলে চালের দাম এমন বাড়তি। তবে পাইকাররা বলছেন ভিন্ন কথা। তাদের দাবি, ধান থেকে চাল করে দোকানে তোলা পর্যন্ত তাদের খরচ এবার অনেক বেড়ে গেছে।

চাল ছাড়াও মশুর ডালের দাম বেড়েছে কেজিতে ৫ টাকা। এখন আমিষ জাতীয় এই খাবারটি বিক্রি হচ্ছে প্রকার ভেদে ৮০ থেকে ১১০ টাকায়। পেঁয়াজের দাম এখনো ৪৫ টাকা থাকলেও কোন কোন দোকানি ৫০ টাকাও দাম হাঁকছেন। দেশি রসুনের দাম উঠেছে ১০০ টাকায়। আদা ১৪০ টাকা।

সবজির মধ্যে ফুলকপি ৫০ টাকা, বেগুনের কেজি ৪০ থেকে ৬০ টাকা, পটলের কেজি ৪০ থেকে ৫০ টাকা, বরবটি ৬০ থেকে ৭০ টাকা, গাজর ৮০ থেকে ১০০ টাকা, পাকা টমেটো ৪০ থেকে ৫০ টাকা, লাউ ৬০ থেকে ৭০ টাকায়, পেঁপে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। তবে মাংসের বাজার এখনও স্থিতিশীল রয়েছে।

সারাবাংলা/টিএস/একে

নিত্যপণ্য বাজারদর

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর