Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক সপ্তাহে ভারত থেকে ফিরেছে ৬১১ বাংলাদেশি

লোকাল করেসপন্ডেন্ট
২৮ মে ২০২১ ২০:২৩

বেনাপোল (যশোর): ভারত ভ্রমণে নিষেধাজ্ঞায় আটকা পড়া বাংলাদেশি পাসপোর্ট যাত্রীরা বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিনই দেশে আসছেন। এর মধ্যে শুক্রবার (২৮ মে) বিকাল ৩টা পর্যন্ত সময়ে ভারত থেকে বাংলাদেশি পাসপোর্ট যাত্রী দেশে ফিরেছে ৯৪ জন। গত ২৬ এপ্রিল থেকে ২৮ মে পর্যন্ত সময়ে ৩ হাজার ৯০২ জন পাসপোর্ট যাত্রী বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন দিয়ে দেশে ফিরেছেন।

এর মধ্যে করোনাভাইরাস (কোভিড-১৯) পজেটিভ ছিল ১৭ জন বাংলাদেশি। তারা সবাই কলকাতায় নিযুক্ত বাংলাদেশি উপ-হাইকমিশন থেকে এনওসি নিয়ে দেশে ফিরেছেন। অপরদিকে বাংলাদেশে আটকা পড়াদের মধ্যে ৩৮৮ জন পাসপোর্ট যাত্রী ভারতে ফিরে গেছেন।

বিজ্ঞাপন

শুক্রবার (২৮ মে) বিষয়টি নিশ্চিত করেন বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব। তিনি জানান, বাংলাদেশ সরকার ভারতের করোনার ভেরিয়েন্ট সংক্রমণ রোধে ২৬ এপ্রিল থেকে দুই সপ্তাহের জন্য ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে। এতে করে ভারতে আটকা পড়ে কয়েক হাজার বাংলাদেশি পাসপোর্ট যাত্রী। সেসব আটকা পড়া পাসপোর্ট যাত্রীদের নিজ দেশে ফিরতে হলে কলকাতায় নিযুক্ত বাংলাদেশি উপ-হাইকমিশন থেকে এনওসি নিয়ে ও ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর ল্যাবের করোনা টেস্টের সনদ নিয়ে দেশে ফেরার নির্দেশনা দেন বাংলাদেশ সরকার।

সেই মোতাবেক গত ২৬ এপ্রিল থেকে ২৮ মে পর্যন্ত দেশে ফিরেছে দিনে তিন হাজার ৯০২ জন বাংলাদেশি পাসপোর্ট যাত্রী। একইভাবে বাংলাদেশে আটকা পড়া ৩৮৮ জন ভারতীয় পাসপোর্ট যাত্রী দেশে ফিরে গেছেন।

তিনি আরও জানান, ভারত থেকে আসা এসব পাসপোর্ট যাত্রীদের বেনাপোল, যশোর, নড়াইল, সাতক্ষীরা, খুলনা ও কুষ্টিয়ার বিভিন্ন হোটেল, ঝিকরগাছা গাজিরদরগা এতিম খানার প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে রাখা হচ্ছে। যেসব যাত্রী করোনায় আক্রান্ত বা উপসর্গ নিয়ে দেশে ফিরছেন তাদের যশোর ২৫০ শয্যা হাসপাতালে করোনা ইউনিটে পাঠানো হচ্ছে।

বিজ্ঞাপন

তিনি জানান, করোনার ভারতীয় ভেরিয়েন্টের সংক্রমণ রোধে প্রথম দফায় দুই সপ্তাহ ও পরে আরও দুই সপ্তাহের জন্য দেশটিতে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ সরকার।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের স্বাস্থ্য বিভাগের অফিসার ডা. আশরাফুজজামান জানান, করোনা সংক্রমণ রোধে বাংলাদেশ সরকার তিন দফায় ৩১ মে পর্যন্ত সময়ে ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে। তবে যারা ভারতে আটকা পড়েছেন শুধুমাত্র তারাই কলকাতায় নিযুক্ত বাংলাদেশি উপ-হাইকমিশন থেকে এনওসি নিয়ে দেশে ফিরছেন।

তিনি আরও বলেন, এছাড়া সেসব পাসপোর্ট যাত্রীরা দেশে ফিরছেন তাদের বাধ্যতামূলক বেনাপোল, যশোর, খুলনা, নড়াইল, সাতক্ষীরা ও কুষ্টিয়ার কয়েকটি আবাসিক হোটেল, ঝিকরগাছার গাজিরদরগা এতিমখানার প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে রাখা হচ্ছে।

সারাবাংলা/এনএস

৬১১ বাংলাদেশি ভারত ফেরত ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর