Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৮ মার্কেটের ৯০৪ প্রতিষ্ঠান দেয় না ভ্যাট

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ মে ২০২১ ২১:১৫

ঢাকা: ঢাকা, নারায়ণগঞ্জ ও সাভারের আরও ৮টি মার্কেট জরিপ করে ভ্যাট গোয়েন্দা দেখতে পায় ৮৮ শতাংশ দোকান ভ্যাট দেয় না। এই জরিপে ১০২৪টি প্রতিষ্ঠানের ব্যবসায়িক তথ্য সংগ্রহ করে এই চিত্র পাওয়া যায়। যার মধ্যে ৯০৪ প্রতিষ্ঠান কোন ভ্যাট দেয় না।

শুক্রবার ( ২৮ মে) রাতে সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন ভ্যাট গোয়েন্দার মহাপরিচালক ড. মইনুল খান।

তিনি জানান, ভ্যাট গোয়েন্দার তিনটি দল ২৭ মে নারায়ণগঞ্জ ও সাভারের ৮টি মার্কেট জরিপ সম্পন্ন করে। ভ্যাট গোয়েন্দার ৪২ জন গোয়েন্দা কর্মকর্তা অংশ নেয় জরিপটিতে। ৮টি মার্কেট হলো নারায়ণগঞ্জের মার্ক টাওয়ার, সমবায় নিউ মার্কেট, সায়েম প্লাজা, আল হাকিম (পপুলার) সেন্টার, সাভারের সিটি সেন্টার, ঢাকার ট্রপিকাল আলাউদ্দীন টাওয়ার উত্তরা, আরএকে শপিং কমপ্লেক্স উত্তরা এবং সুবাস্তু নজর ভ্যালি, বাড্ডা। এই জরিপে মোট দোকান পাওয়া যায় ১০২৪টি। এদের মধ্যে মোট ভ্যাট নিবন্ধিত দোকানের সংখ্যা ১২০টি, ভ্যাট দেয় না ৯০৪টি।

মইনুল খান জানান, জরিপ অনুসারে ভ্যাট নিবন্ধিত ১২০টি প্রতিষ্ঠানের মধ্যে মাসে ৫০০০ টাকার উপরে ভ্যাট দেয় মাত্র ৪৫টি। বাকি ৭৫টি ৫০০০ টাকার নিচে ভ্যাট প্রদান করে। অথচ জরিপের ফল অনুসারে এদের অধিকাংশের দোকান ভাড়া, কর্মচারীর বেতন, বিদ্যুৎ ও অন্যান্য খরচ ও মুনাফা অনুসারে এই পরিমাণ ভ্যাট সঙ্গতিপূর্ণ নয় মর্মে প্রমাণ মিলেছে। কোনো কোনো ক্ষেত্রে দেখা গেছে, এদের প্রায় সকলে ক্রেতার কাছ থেকে ভ্যাট আদায় করে। কিন্তু তারা যথাযথভাবে সরকারের কোষাগারে ভ্যাট পরিশোধ করে না।

ভ্যাট গোয়েন্দা সূত্রে আরও জানা যায়, কোনো কোনো মার্কেট গড়ে উঠেছে দশ বছরের অধিক সময় পূর্বে। মার্কেটের অনেক ব্যবসাও একই সময়ের। নতুন ভ্যাট আইনও বাস্তবায়ন হয়েছে দুই বছর হয়েছে। কিন্তু এই দীর্ঘ সময়েও জরিপে প্রাপ্ত ৮৮% প্রতিষ্ঠান ভ্যাট এর আওতায় আসেনি। তবে সুবাস্তু নজর ভ্যালিতে ঢাকা উত্তর কমিশনারেট থেকে গতকাল ৫০০ দোকানকে বাধ্যতামূলক নিবন্ধন দিয়ে তার তালিকা মার্কেটের নিচে ঝুলিয়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

জরিপ প্রতিবেদন বলছে, মার্কেট থেকে ভ্যাট সংগ্রহে রাজধানীর চেয়ে ঢাকার বাইরের প্রতিষ্ঠানগুলো ভ্যাট প্রদানে অনীহা বেশি। এ সব এলাকায় ভ্যাট আইন পরিপালন অপেক্ষাকৃত কম।

গত ২৫ মে নরসিংদীর দুটো শীতাতপ মার্কেটের জরিপে দেখা যায়, মার্কেট দুটোর ২৩৭ প্রতিষ্ঠানের কেউই ভ্যাট প্রদান করে না। এই মার্কেটের নাম হলো নরসিংদীর স্টেশন রোড়ের ইনডেক্স প্লাজা ও জামান শপিং কমপ্লেক্স।

ভ্যাট গোয়েন্দার নারায়ণগঞ্জ ও সাভার এলাকার ২৭ মের জরিপেও একই চিত্র ফুটে উঠেছে। এই দুই এলাকার ৬টি মার্কেটের ৩৭২টির মধ্যে মাত্র ১৮টি ভ্যাট নিবন্ধন গ্রহণ করেছে। বাকি ৩৫৪টি প্রতিষ্ঠান ভ্যাট এর আওতাভুক্ত নয়। যারা নিবন্ধিত তাদের অধিকাংশ আবার যথাযথভাবে ভ্যাট দেয় না।

ভ্যাট আইন অনুসারে যে কোনো ভ্যাটযোগ্য ব্যবসা শুরু করার পূর্বেই নিবন্ধন গ্রহণ করা বাধ্যতামূলক। মার্কেটগুলোতে খুচরা পর্যায়ে অধিকাংশ ক্ষেত্রে ৫% হারে ভ্যাট সংগ্রহ করে প্রতি মাসের ভ্যাট পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে সরকারি কোষাগারে জমা দিয়ে স্থানীয় ভ্যাট সার্কেলে রিটার্ন জমা দেওয়ার বিধান রয়েছে। প্রতিটি বিক্রিতে ক্রেতাকে নির্দিষ্ট ফর্ম মূসক-৬.৩ এ চালান দিতে হবে।

এনবিআরের নির্দেশে ভ্যাট গোয়েন্দা অধিদফতর এই বিশেষ জরিপ করছে। এই লক্ষ্যে ৪টি জরিপ দলও গঠন করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। এই ৪টি দল মাঠে নেমে রাজধানী ও রাজধানীর বাইরের মার্কেটগুলোতে এই জরিপ করছে। এই জরিপে বিভিন্ন মার্কেট সমিতি ও ব্যবসায়ীদের সহযোগিতা নিচ্ছে গোয়েন্দা দল।

সারাবাংলা/এসজে/একে

গোয়েন্দা অধিদফতর টপ নিউজ ভ্যাট

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর