Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জামালপুরে ৭০০ একর জমিতে হবে ‘শেখ হাসিনা সোলার পার্ক’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩১ মে ২০২১ ১৯:৩১

জামালপুর: জেলার মাদারগঞ্জ উপজেলার যমুনা নদীর পাড়ে প্রায় ৭০০ একর জমির উপর দেশের সবচেয়ে বড় ২০০ মেগাওয়াট শেখ হাসিনা সোলার পার্ক নির্মাণ করা হবে।

রোববার (৩০ মে) দুপুরে জামালপুর জেলা প্রশাসকের সভাকক্ষে প্রকল্পের জন্য প্রায় ৭০০ একর অকৃষি খাস জমি দীর্ঘমেয়াদী চুক্তিপত্র বন্দোবস্ত প্রধান ও দলিল হস্তান্তর করা হয়েছে।

নবায়নযোগ্য জ্বালানি প্রসারে মাদারগঞ্জের জোরখালি ইউনিয়নের কাইজার চর এলাকার ‘শেখ হাসিনা সোলার পার্ক স্থাপনের জন্য আরপিসিএল- এর প্রস্তাবিত ১০০ মেগাওয়াট গ্রিড টাইপ সোলার বিদ্যুৎ কেন্দ্র ছাড়াও বি আর পাওয়ার জোন লিমিটেডের ১০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে যৌথভাবে ২০০ মেগাওয়াট চুক্তিপত্র স্বাক্ষর সম্পন্ন হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রপতির পক্ষে জামালপুরের জেলা প্রশাসক জেলা প্রশাসক মুর্শেদা জামান এবং বিআর পাওয়ার জোন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. ফখরুজ্জামান ও রুবাল পাওয়ার কোম্পানি লিমিটেডের পক্ষে প্রাণতোষ চন্দ সাহা নিজ নিজ চুক্তিপত্র স্বাক্ষর করেন।

প্রকল্প পরিচালক মো. ফেরদৌস রহমান বলেন, ‘জামালপুরে যমুনা নদীর পাড়ে দেশের সবচেয়ে বড় সোলার কেন্দ্র স্থাপন করা হচ্ছে। এই খাতে ঋণ দেবে ভারত। ২৫ বছর মেয়াদী প্রকল্পটি বাস্তবায়ন করা হলে দেশের বিদ্যুতের চাহিদা অনেকাংশে পূরণ হবে। ৬৭৪ একর অকৃষি খাস জমিতে এটা নির্মাণ হচ্ছে। এখানকার ১৮০টি পরিবারকে পুনর্বাসনও করা হবে।’

আগামী জুলাই মাস থেকে প্রকল্প স্থানে নিরাপত্তা বেস্টনি নির্মাণের কাজ শুরু করা হবে বলেও জানান তিনি।

সারাবাংলা/এমও

জামালপুর শেখ হাসিনা সোলার পার্ক

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর