Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেই ‘খিচুড়ি প্রকল্প’ বাতিল

স্টাফ করেসপন্ডেন্ট
১ জুন ২০২১ ১৪:৫০

ঢাকা: খিচুড়ি রান্নার প্রকল্প বাতিল করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মঙ্গলবার (১ জুন) রাজধানীর শেরে-বাংলা নগরে অবস্থিত এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে ১৭ হাজার কোটি টাকা ব্যয়ে ‘প্রাইমারি স্কুল প্রকল্প’ উপস্থাপন করা হলে তা বাতিল করা হয়।

একনেক সূত্রে জানা গেছে, প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের রান্না করা খাবার না দিয়ে রান্না ছাড়া খাবারের পক্ষে মত দেন। তিনি প্রকল্পটি নতুনভাবে উপস্থাপনের নির্দেশ দেন।

বিজ্ঞাপন

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান জানান, বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খিচুড়ি রান্নার ব্যবস্থা বাদ দিয়ে অন্য কি করা যায় সেটি ভাবতে হবে। কেননা রান্নাবান্না অনেক সময় নষ্ট হয়ে যেতে পারে। এছাড়াও প্রকল্পে সরকারি অর্থের পাশাপাশি স্থানীয় বিত্তবানদের কিভাবে অংশগ্রহণ করানো যায় সেটি ভাবতে হবে।

আরও পড়ুন: মিড ডে মিল: কর্মকর্তাদের বিদেশ সফর বাতিল নয়, কাটছাঁট হচ্ছে

২০২১ সালের জুন থেকে ২০২৬ সালের জুন পর্যন্ত পাঁচ বছর মেয়াদী এ প্রকল্পের জন্য শুরুতে মোট ব্যয় ধরা হয় ১ হাজার ৯৬১ কোটি টাকা। এর মধ্যে খিচুড়ি রান্না ও পরিবেশনের প্রশিক্ষণ নিতে ১ হাজার সরকারি কর্মকর্তা কর্মচারীর বিদেশ সফরের একটি প্রস্তাব ছিল, যা নিয়ে গতবছর ব্যাপক সমালোচনা হয়।

পরে পরিকল্পনা কমিশনের আপত্তির মুখে প্রস্তাব থেকে ব্যয়ের পরিমাণ এক হাজার ৬৭১ কোটি টাকা কমিয়ে ১৭ হাজার ২৯০ কোটি টাকা করা হয়েছে। প্রকল্পের পুরো অর্থ যোগানোর কথা ছিল সরকারের নিজস্ব তহবিল থেকে।

সারাবাংলা/জেজে/এএম

খিচুড়ি প্রকল্প টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর