Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপা’র বাজেট ভাবনা নেই!

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট
১ জুন ২০২১ ২২:৩৬

ঢাকা: সংসদের বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেট নিয়ে কোনো ভাবনা নেই। জনগণের জন্য কী ধরনের বাজেট হওয়া উচিত সে সম্পর্কে নিজদের ভাবনাও উপস্থাপন করতে পারেননি দলটির শীর্ষ নেতারা।

সংশ্লিষ্টরা বলছেন, ছায়া বাজেট প্রণয়ন করে দেশ ও জাতির সম্মুখে উপস্থাপন করার মতো মেধাশক্তির নেতৃত্ব নেই জাপা’র।

সম্প্রতি দেশের বৃহত্তম রাজনৈতিক দল বিএনপি একটি বাজেট উত্থাপন করেছে। জাপা এক্ষেত্রে তেমন কোনো ভূমিকা পালন করতে পারেনি। বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ বাজেট ভাবনা নিয়ে কোনো কথা বলবেন না তা আগেই জানিয়ে রেখেছেন। এমনকি লিখিতভাবেও এ বিষয়ে কোনো কথা তুলে ধরবেন না বলে জানিয়েছেন দলের কয়েকজন প্রভাবশালী প্রেসিডিয়াম সদস্য।

তবে, জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে স্বাস্থ্য খাত এবং শিক্ষা খাতে পর্যাপ্ত বরাদ্দ ও তা ব্যবহারের বিষয়টি মনিটরিং করার ওপর জোর দিয়েছেন। এর বাইরে, আলাদাভাবে লিখিত কোনো ছায়া বাজেট দেশ ও জাতির উদ্দেশ্যে তুলে ধরতে পারেননি তিনি।

এসব বিষয় নিয়ে দলটির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের সাথে যোগাযোগ করা হলে জানান, বিভিন্ন কাজে ব্যস্ত থাকার কারণে ছায়া বাজেট বা বাজেট ভাবনার বিষয়টি দেশের জনগণের সামনে তুলে ধরতে পারেননি।

একই প্রসঙ্গে দলটির মহাসচিব বলেছেন, বাজেট উপস্থাপন হবে বৃহস্পতিবার (৩ জুন) এর মধ্যে তাদের পক্ষ থেকে বাজেটের ব্যাপারে বক্তব্য দেশ ও জাতির সামনে তুলে ধরা হবে। জাতীয় পার্টির বাজেট নিয়ে কোন ভাবনা নেই এ কথা ঠিক নয়।

এদিকে, জাপা’র অতিরিক্ত মহাসচিব ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি বলেছেন, বাজেট নিয়ে ভাবনা তো আছেই। বিরোধীদলীয় নেতা এবং পার্টি চেয়ারম্যানের সঙ্গে কথা বলে বাজেটের বিষয় নিয়ে সংসদে কথা বলবেন তিনি।

বিজ্ঞাপন

বিরোধী দল হিসেবে দেশ ও জাতির সামনে একটি ছায়া বাজেট পেশ করা উচিত কি না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আসলে এরকম আগে কখনো দেখেননি। বাজেট অধিবেশন শুরু হবে ২ জুন। বাজেট পাস হবে ২৯ তারিখ এ সময় পর্যন্ত বাজেট চর্চা হবে সংসদে। এ সময়ের মধ্যে তারা একটি খসড়া বাজেট প্রণয়ন করতে পারেন কি না, তা দেখবেন। সরকার ইচ্ছা করলে এই চর্চার সময়ের মধ্যে বাজেটে সংশোধন বা সংযোজন করতে পারে।

সারাবাংলা/এএইচএইচ/একেএম

জাতীয় পার্টি (জাপা) জি এম কাদের বাজেট বেগম রওশন এরশাদ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর