Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বুড়িমারী দিয়ে ফিরেই ১৬ বাংলাদেশি কোয়ারেনটেইনে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১ জুন ২০২১ ২৩:১১

লালমনিরহাট: করোনারভাইরাসের (কোভিড-১৯) ভারতীয় ভ্যারিয়েন্টের সংক্রমণ রোধে দেশটির সঙ্গে সীমান্ত বন্ধ রেখেছে বাংলাদেশ। এমতাবস্তায় মঙ্গলবার (১ জুন) বিকেল ৪টায় ১৬ বাংলাদেশি পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দর দিয়ে দেশে ফিরেছেন।

তাদের নিজ খরচে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে রাখা হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী (ইউএনও) অফিসার সাইফুর রহমান।

বুড়িমারী ইমিগ্রেশন পুলিশের সূত্রে জানা গেছে, ভারতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের অনুমতি নিয়ে ১৬ জন বাংলাদেশি মঙ্গলবার বিকেলে দেশে ফিরেছেন। এর আগে গত ২৯ মে ১৭ জন, ৩০ মে ১৮ জন ও ৩১ মে দেশে ফিরছেন ৪ জন। এ নিয়ে গত ২৬ এপ্রিল থেকে ১ জনু পর্যন্ত বুড়িমারী চেকপোস্ট দিয়ে মোট ৩৪২ বাংলাদেশি দেশে ফিরছেন। এর মধ্যে ভারত ফেরত শিক্ষার্থীসহ ৯ জনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে।

পাটগ্রাম উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ভারত থেকে আসা ১৬ বাংলাদেশির বুড়িমারী স্থলবন্দর আসার পর সকল প্রক্রিয়া শেষ করে ১৪ জনকে নির্ধারিত পরিবহনে করে পাটগ্রামে বিভিন্ন হোটেলে নেওয়া হয়েছে। এদের মধ্যে দুইজন অসুস্থ্য থাকায় তাদের লালমনিরহাট সদর হাসপাতালের আইসোলেশনে ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। সেখানে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে থাকবেন তারা। তবে সেখানে তাদের সম্পূর্ণ নিজ খরচে থাকতে হবে। আর তা দেখভাল করবে স্থানীয় উপজেলা প্রশাসন।

এ বিষয়ে লালমনিরহাট সিভিল সার্জন ডা. নির্মলেন্দু রায় জানান, এ পর্যন্ত ভারত থেকে আসা ৯ জনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে। তবে তাদের শরীরে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট বা ব্ল্যাক ফাঙ্গাসের উপস্থিতি আছে কি না তা জানার জন্য নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ভারতের করোনার পরিস্থিতি ভয়াবহ হওয়ায় গত ২৬ এপ্রিল থেকে দেশটির সঙ্গে সীমান্ত যোগাযোগ বন্ধ ঘোষণা করে বাংলাদেশ সরকার। করোনার ভারতীয় ভ্যারিয়েন্টের সংক্রমণ রোধে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সারাবাংলা/এনএস

১৬ বাংলাদেশি করোনাভাইরাস বুড়িমারী স্থলবন্দর ভারতীয় ভ্যারিয়েন্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর