Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনের সিনোভ্যাক ভ্যাকসিনও পেল বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক
২ জুন ২০২১ ০১:১৩

চীনের তৈরি আরও একটি কোভিড-১৯ ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। মঙ্গলবার (১ জুন) জরুরি ব্যবহারের জন্য সিনোভ্যাক বায়োটেক উদ্ভাবিত ভ্যাকসিনটি অনুমোদন দেয় জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এ সংস্থাটি।

ডব্লিউএইচও মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, উৎপাদন প্রক্রিয়া, মান ও নিরাপত্তার দিক থেকে আন্তর্জাতিক মানদণ্ড বজায় রাখায় দুই ডোজের এ ভ্যাকসিনটি জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হলো।

বিজ্ঞাপন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই বিবৃতিতে বলা হয়, ১৮ বছরের বেশি বয়স্কদের এ ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়ার দুই থেকে চার সপ্তাহ পরে দ্বিতীয় ডোজ দিতে হবে।

ডব্লিউএইচওর মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়াসুস এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। তিনি জানান, চীনের এই ভ্যাকসিনটি সহজ সংরক্ষণ করা যায় তাই এটি স্বল্প আয়ের দেশগুলোর জন্য উপযুক্ত।

এর আগে চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান সিনোফার্মের তৈরি একটি ভ্যাকসিন জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি সিনোভ্যাক বায়োটেক উদ্ভাবিত করোনা ভ্যাকসিন চীনের জনসাধারণের ওপর প্রয়োগের অনুমতি দেয় বেইজিং।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর