Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিকেলে শুরু হচ্ছে বাজেট অধিবেশন

স্পেশাল করেসপন্ডেন্ট
২ জুন ২০২১ ০৮:৫৯

ঢাকা: করোনাভাইরাসের (কোভিড-১৯) স্বাস্থ্যবিধি মেনে শুরু হচ্ছে জাতীয় সংসদের বাজেট (ত্রয়োদশ) অধিবেশন। বুধবার (২ জুন) বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে।

সংসদ সচিবালয় থেকে জানানো হয়, করোনা পরিস্থিতির কারণে অধিবেশন হবে সংক্ষিপ্ত। এই অধিবেশন ১২ কার্যদিবস চলবে। অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্থাফা কামাল আগামীকাল বৃহস্পতিবার (৩ জুন) বেলা ৩টায় ২০২১-২২ অর্থবছরের প্রস্তারিত বাজেট উত্থাপন করবেন। আলোচনা শেষে ৩০ জুন সংসদে বাজেট পাস হবে।

বিজ্ঞাপন

অভিবেশনের শুরুতেই সভাপতিমণ্ডলী মনোনয়ন ও শোক প্রস্তাব উত্থাপন। সংসদের রেওয়াজ অনুযায়ী, চলতি সংসদের কোনো সদস্য মারা গেলে বৈঠকে শোক প্রস্তাপ উত্থাপন করা হয়। পরে শোক প্রস্তাবের ওপর আলোচনা হয়। তাদের স্মরণ করে শোক প্রস্তাব গ্রহণ করা হবে।

এছাড়া এদিন অধিবেশনের প্রশ্ন উত্তর এবং জরুরি জনগুরুত্বপূর্ণ বিষয়ে মনোযোগ আকর্ষণের (বিধি ৭১) নোটিশ স্থগিত ও প্রশ্নোত্তর পর্বটি টেবিলে উত্থাপিত হতে পারে।

এবারের অধিবেশনে দুই ডোজ করোনা ভ্যাকসিন যারা নিয়েছেন তাদেরও করোনা নমুনা পরীক্ষা বাধ্যতামুলক করা হয়েছে। জাতীয় সংসদের হুইপের দফতর থেকে সংসদ সদস্যরা কে কোন দিন যোগদান করবেন তা জানিয়ে দেওয়া হয়েছে। বয়স্ক ও অসুস্থ সদস্যদের অধিবেশনে যোগ দিতে নিরুৎসাহিত করা হয়েছে।

সংসদ সচিবালয় আরও জানায়, একজন সংসদ সদস্য তিন থেকে চার কার্যদিবস বাজেট অধিবেশনে যোগ দিবেন। এবারের অধিবেশনে বাজেট ছাড়া আরও কয়েকটি বিল পাস হতে পারে।

সারাবাংলা/এএইচএইচ/এনএস

২০২১-২২ অর্থবছরের বাজেট জাতীয় সংসদ টপ নিউজ বাজেট অধিবেশন

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর