Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩২ দিনে সর্বোচ্চ সংক্রমণ, ২৪ ঘণ্টায় আরও ৩৪ মৃত্যু

সারাবাংলা ডেস্ক
২ জুন ২০২১ ১৬:২৪

ঢাকা: গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে (কোভিড ১৯) আক্রান্ত ৩৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া একই সময়ে নতুন এক হাজার ৯৮৮ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে, যা গত ৩২ দিনের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত ৩০ এপ্রিল একদিনে দুই হাজার ১৭৭ জনের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। এরপর গত ৩২ দিনে একদিনে এত বেশি সংক্রমণ শনাক্ত হয়নি।

এ নিয়ে করোনাভাইরাসে দেশে মোট ১২ হাজার ৬৯৪ জনের মৃত্যু হলো। মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৮ লাখ ৪ হাজার ২৯৩ জন।

বুধবার (২ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগের দিন মঙ্গলবার (১ জুন) ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে (কোভিড ১৯) আক্রান্ত ৪১ জনের মৃত্যু হয়েছিল। ওইদিন করোনা পজিটিভ হয়েছিলেন এক হাজার ৭৬৫ জন।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে ৫০৯টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে।

এ সময়ে নমুনা সংগ্রহ হয়েছে ২০ হাজার ৩৯০টি। সংগৃহীত নমুনার মধ্যে নমুনা পরীক্ষার সংখ্যা ২০ হাজার ২৫৯টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা হলো ৫৯ লাখ ৮৬ হাজার ২২টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে এক হাজার ৯৮৮টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণসহ এ নিয়ে দেশে ৮ লাখ চার হাজার ২৯৩ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন।

গত ২৪ ঘণ্টার হিসাবে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৯ দশমিক ৮১ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৪৪ শতাংশ।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৯১৪ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৭ লাখ ৪৪ হাজার ৬৫ জন। শনাক্ত বিবেচনায় মোট সুস্থতার হার ৯২ দশমিক ৫১ শতাংশ।

দেশে শেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ৩৪ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ২৮ জন, বেসরকারি হাসপাতালে ৬ জন। এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে মোট ১২ হাজার ৬৯৪ জনের মৃত্যু হলো। মোট মৃত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত এই ৩৪ জনের মধ্যে ২১ জন পুরুষ, ১৩ জন নারী। এদের মধ্যে ১৮ জন ষাটোর্ধ্ব, ৮ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, পাঁচ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, তিন জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে।

মৃত ৪১ জনের মধ্যে ১১ জন ঢাকা বিভাগের, পাঁচ জন করে চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা বিভাগের, তিন জন করে রংপুর ও সিলেট বিভাগে এবং বরিশাল বিভাগে দুইজন রয়েছেন।

সারাবাংলা/এসএসএ

করোনা মৃত্যু শনাক্ত সংক্রমণ সুস্থ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর