Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘হেফাজত ইস্যুতে নিজস্ব স্টাইলে চলছে দুদক’

স্টাফ করেসপন্ডেন্ট
২ জুন ২০২১ ১৮:১৩

ঢাকা: হেফাজত নেতাদের দুর্নীতি অনুসন্ধানে দুর্নীতি দমন কমিশন (দুদক) নিজস্ব স্টাইলে কাজ করছে বলে জানিয়েছেন কমিশনের সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার।

বুধবার (২ জুন) দুপুরে দুর্নীতি দমন কমিশন কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে এক আলোচনায় তিনি এসব কথা বলেন।

আনোয়ার হোসেন বলেন, দুদকের একটি সিস্টেম আছে, দুদক নিজস্ব স্টাইলে কাজ করে। স্বাভাবিক প্রক্রিয়ায় কাজ চলছে, কোনো অসুবিধা নেই। কমিশনের সভায় তদন্ত ও অনুসন্ধান নিয়ে আলোচনা হয়েছে। এগুলো কিভাবে আরও শক্তিশালী করা যায় এবং জবাবদিহিতার মধ্যে আনা যায় সে বিষয়ে কথা হয়েছে। অনেক সময় তদন্ত বা অনুসন্ধান শেষ করার নির্দিষ্ট সময় পার হয়ে যায়, কিন্তু আমরা ফলাফল পাই না। এটা কঠোর মনিটরিংয়ের মধ্যে নিয়ে আসা হবে।

তিনি বলেন, এছাড়া তদন্ত রিপোর্টে স্বচ্ছতা আনা—যেমন তদন্ত ধীরগতি বা কমিশন যদি মনে করে তদন্তে সমস্যা আছে তাহলে তদন্ত কর্মকর্তা কমিশনে সেটার জবাব দেবে। এছাড়া আমাদের ২৬টা এজেন্ডা ছিল, কমিশনের সভায় সেগুলোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কমিশনের স্বার্থে সেগুলো বলা যাচ্ছে না। মনে রাখতে হবে, দেশ ও জনগণের কথা মাথায় রেখে এই কমিশন প্রথম থেকেই কাজ করছে।

হেফাজত ইস্যুতে বিভিন্ন সংস্থার তদন্ত দুদক আমলে নেবে কি না জানতে চাইলে দুদক সচিব বলেন, আমাদের নিজস্ব স্টাইল রয়েছে, এছাড়া আমাদের জবাবদিহিতা আছে। সেগুলো পর্যালোচনা করেই ব্যবস্থা নেওয়া হবে। আইনের স্টেপগুলো এখানে প্রয়োগ করা হবে। তবে যদি প্রয়োজন হয়, আমরা বিভিন্ন সংস্থার সঙ্গে সমন্বয় করব।

দুদকের তদন্ত ও অনুসন্ধান নিয়ে বিভিন্ন সময় প্রশ্ন দেখা দেয়—এই বিষয়ে জানতে চাইলে সচিব বলেন, এখন থেকে তদন্ত ও অনুসন্ধান আরও কঠোরভাবে মনিটরিং করা হবে। কাজে যেন স্বচ্ছতা আসে এবং যে কাজগুলো ইতোমধ্যে জমা হয়েছে সেগুলো দ্রুত শেষ করার ব্যপারে জোর দেওয়া হবে। এছাড়া দুদকে স্বচ্ছতা কমিটি আগেই করা ছিল। কেননা কারও বিরুদ্ধে যদি কোনো অভ্যন্তরীণ অভিযোগ আসে সেজন্য একটি কমিটি গঠন করা আছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এসএসএ

দুদক হেফাজত ইস্যু

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর