Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২১৫৫ শিক্ষক পদ শূন্য

স্পেশাল করেসপন্ডেন্ট
২ জুন ২০২১ ২০:৩৮

ঢাকা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে দুই হাজার ১৫৫ জন সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে।

বুধবার (২ জুন) সংসদের প্রশ্নোত্তর পর্বে নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।

সরকারি কর্ম কমিশন সচিবালয় কর্তৃক সুপারিশপ্রাপ্ত প্রার্থীদের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে পদায়নের জন্য, তাদের প্রাক চাকরিবৃত্তান্ত যাচাইয়ের লক্ষ্যে ১০ মার্চ জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং স্বাস্থ্য পরীক্ষা শেষ করার জন্য স্বাস্থ্যসেবা বিভাগে পত্র পাঠানো হয়েছে, বলে জানান শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, এ সংক্রান্ত প্রতিবেদন পাওয়ার পর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর শূন্যপদে সহকারী শিক্ষকদের পদায়ন সম্পন্ন হবে।

এদিকে, ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর অপর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের বেতন সরকার কর্তৃক সুনির্দিষ্ট করা আছে। বেসরকারি এমপিওভুক্ত এবং নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের বেতন স্ব স্ব প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারণ করা হয় বিধায় বেতন বৈষম্য রয়েছে। বেতন বৈষম্য নিরসন করে একটি সিলিং নির্ধারণ করার বিষয়টি বেশ জটিল। কারণ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অবকাঠামো, শিক্ষক, পাঠদান পদ্ধতি, খেলাধুলার সুযোগ ও অন্যান্য সুবিধাদির মধ্যে অনেক ভিন্নতা রয়েছে। এ সব প্রতিষ্ঠানের জন্য একক কোনো বেতন কাঠামো প্রণয়ন সম্ভব নয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের তুলনামূলক বিচারের কোন সুনির্দিষ্ট মানদণ্ড না থাকায় তুলনা করাও সম্ভব নয়।

বিজ্ঞাপন

অন্যদিকে, কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য পনির উদ্দিন আহমেদের এক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী জাকির হোসেন বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে তিন ধাপে মোট ২৬ হাজার ১৯৩ রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/একেএম

টপ নিউজ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শূন্যপদ সংসদে প্রশ্নোত্তর

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর