Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোন সরকারের বাজেট কয়টি, কোন অর্থমন্ত্রীর কয়টি?

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট
৩ জুন ২০২১ ১৩:২১

ঢাকা: আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। জাতীয় সংসদে আসন্ন ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল করোনাভাইরাস সংকট মোকাবিলায় গুরুত্ব দিয়ে প্রণয়ন করা এই বাজেটটি হতে যাচ্ছে স্বাধীন বাংলাদেশের ৫০তম বাজেট।

আজ বৃহস্পতিবার (৩ জুন) সংসদে উত্থাপিত হতে যাওয়া বাজেটটি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের ১৯তম বাজেট। অন্যদিকে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর এটি সরকারের তৃতীয় বাজেট এবং আওয়ামী লীগ সরকারের টানা ১৩তম বাজেট। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের তৃতীয় বাজেট এটি।

ইতিহাস ঘেঁটে দেখা যায়, এখন পর্যন্ত মোট ১২ জন ব্যক্তি এই ৫০টি বাজেট উপস্থাপন করেছেন। তদের মধ্যে একজন রাষ্ট্রপতি, ৯ জন অর্থমন্ত্রী, দুই জন অর্থ উপদেষ্টা। আবার ৫০টি বাজেটের মধ্যে আওয়ামী লীগ সরকার পাঁচ মেয়াদে ২৩টি, বিএনপি সরকার তিন মেয়াদে ১৬টি, জাতীয় পার্টি ৯টি এবং তত্ত্বাবধায়ক সরকার তিনটি বাজেট উপস্থাপন করেছে। সে হিসাবে বাজেটের সংখ্যা ৫১টি মনে হলেও তবে ১৯৯৬-৯৭ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হয় দুই বার। এর মধ্যে একটি বাজেট উত্থাপন করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা, পরে সেটি আবার নির্বাচিত সরকারের অর্থমন্ত্রী উপস্থাপন করেন।

স্বাধীনতার পর ১৯৭২ সালের ৩০ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃতাধীন সরকার স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট পেশ করে। ওই সময় আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ উপস্থাপিত প্রথম বাজেট ছিল ৭৮৬ কোটি টাকার। এরপর ১৯৭৩ ও ১৯৭৪ সালে দেশের দ্বিতীয় ও তৃতীয় বাজেটও পেশ করেন অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ। ১৯৭৫ সালের ২৩ জুন বঙ্গবন্ধু সরকারের দ্বিতীয় অর্থমন্ত্রী হিসাবে ড. এ আর মল্লিক বাংলাদেশের চতুর্থ বাজেট উপস্থাপন করেন, যা ছিল বঙ্গবন্ধু সরকারের শেষ বাজেট। ওই বাজেটের আকার ছিল এক হাজার ৫৪৯ কোটি ১৯ লাখ টাকা।

আওয়ামী লীগের টানা ১৩ বাজেট

২০০৯, ২০১৪ ও ২০১৮ সালে টানা তিন মেয়াদে বর্তমান আওয়ামী লীগ সরকার গঠন করে। টানা ক্ষমতায় থেকে আওয়ামী লীগ এরই মধ্যে ১২টি বাজেট ঘোষণা করেছে। আজ ২০২১-২২ অর্থবছরের বাজেটের মাধ্যমে টানা ১৩তম বাজেট ঘোষণা করতে যাচ্ছে আওয়ামী লীগ সরকার। স্বাধীনতার পর এর আগে আর কোনো সরকার টানা ১৩টি বাজেট উপস্থাপন করতে পারেনি। এদিকে, এটি শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের ১৯তম এবং সার্বিকভাবে আওয়ামী লীগ সরকারের ২৩তম বাজেট।

কোন সরকারের বাজেট কয়টি

২০২১ সাল পর্যন্ত ঘোষিত ৫১টি বাজেটের মধ্যে পাঁচ মেয়াদে আওয়ামী লীগ সরকারের পাঁচ জন অর্থমন্ত্রী ২৩টি বাজেট দিয়েছেন। তারা হলেন— তাজউদ্দিন আহমেদ, ড. এ আর মল্লিক, শাহ এ এম এস কিবরিয়া, আবুল মাল আবদুল মুহিত ও আ হ ম মুস্তফা কামাল।

বিএনপির তিন মেয়াদের শাসনামলে তিন জন ১৬টি বাজেট উপস্থাপন করেছেন। এর মধ্যে সামরিক সরকারের প্রধান হিসেবে তিনটি বাজেট উত্থাপন করেছেন সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান। বাকি দু’জন বিএনপি সরকারের অর্থমন্ত্রী ড. মীর্জা নুরুল হুদা ও এম সাইফুর রহমান।

জাতীয় পার্টির শাসনামলে ৯টি বাজেট ঘোষণা করেছেন চার জন অর্থমন্ত্রী। তারা হলেন— আবুল মাল আবদুল মুহিত, এম সাইদুজ্জামান, এম এ মুনিম ও ড. ওয়াহিদুল হক। অন্যদিকে তিনটি বাজেট দিয়েছেন দুই তত্ত্বাবধায়ক সরকারের দুই জন অর্থ উপদেষ্টা। তারা হলেন— ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ (পরে শাহ এ এম এস কিবরিয়া আর্থিক কাঠামো ঠিক রেখে ফের সেটি উত্থাপন করেন) ও ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম।

কোন অর্থমন্ত্রীর বাজেট কয়টি

এখন পর্যন্ত ঘোষিত ৫০টি বাজেট সংসদে পেশ করেছেন ১২ জন। তাদের একজন রাষ্ট্রপতি, ৯ জন অর্থমন্ত্রী ও ২ জন অর্থ উপদেষ্টা এসব বাজেট পেশ করেন। তাদের মধ্যে ১২টি করে বাজেট দিয়ে যৌথভাবে শীর্ষে রয়েছেন বিএনপি সরকারের প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান এবং আওয়ামী লীগ ও এরশাদ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এম সাইফুর রহমান জিয়াউর রহমানের নেতৃত্বাধীন সরকারের আমলে দুইটি এবং খালেদা জিয়ার নেতৃত্বাধীন দুই পূর্ণ মেয়াদে আরও ১০টি বাজেট উত্থাপন করেন।

আবুল মাল আবদুল মুহিত অর্থমন্ত্রী হিসেবে সাইফুর রহমানের সমান সর্বোচ্চ ১২টি বাজেট পেশ করেছেন সংসদে। তবে এর মধ্যে তিনি ১০টি বাজেট দিয়েছেন শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের দুই মেয়াদে। এর আগে, এরশাদ সরকারের অর্থমন্ত্রী হিসেবে আরও দুইটি বাজেট উত্থাপন করেছিলেন তিনি।

দ্বিতীয় সর্বোচ্চ ছয়টি বাজেট উত্থাপন করেছেন আওয়ামী লীগ সরকারের আরেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া। শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের হয়ে তিনি এসব বাজেট উত্থাপন করেছেন। আর তৃতীয় সর্বোচ্চ চারটি বাজেট উত্থাপন করেছেন এরশাদ সরকারের আরেক অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান।

বাংলাদেশর প্রথম অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ উত্থাপন করেছেন তিনটি বাজেট। সমানসংখ্যক বাজেট উত্থাপন করেছেন সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানও। এখন পর্যন্ত দুইটি বাজেট উত্থাপন করে আজ তৃতীয় বাজেট উত্থাপনের অপেক্ষায় রয়েছেন আ হ ম মুস্তফা কামাল।

এছাড়া সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম ও এরশাদ সরকারের অর্থমন্ত্রী এম এ মুনিম দুইটি করে বাজেট উপস্থাপন করেছেন। অন্যদিকে বিএনপির অর্থমন্ত্রী ড. মীর্জা নুরুল হুদা, আওয়ামী লীগের অর্থমন্ত্রী ড. এ আর মল্লিক, জাতীয় পার্টির আরেক অর্থমন্ত্রী ড. ওয়াহিদুল হক এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আরেক অর্থ উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ একটি করে বাজেট ঘোষণা করেছেন।

সারাবাংলা/জিএস/এসএসএ/টিআর

কোন অর্থমন্ত্রীর কয়টি কোন সরকারের বাজেট কয়টি টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর