Wednesday 09 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেটের প্রভাবে দাম কমবে যেসব পণ্যের

স্টাফ করেসপন্ডেন্ট
৩ জুন ২০২১ ১৬:৩৭

ঢাকা: প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে বিভিন্ন পণ্যের ওপর শুল্ক ও কর প্রত্যাহার এবং রেয়াতি সুবিধা দেওয়া হয়েছে। ফলে অনেক পণ্যের দাম কমতে পারে।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন।

এবারের বাজেটের মূল প্রতিপাদ্য ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’। আওয়ামী লীগের টানা তৃতীয় মেয়াদের তৃতীয় অর্থবছরের বাজেটের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

বাজেটের প্রভাবে দাম কমতে পারে যেসব পণ্যের

প্রস্তাবিত বাজেটে দেশে উৎপাদিত ন্যাপকিনের ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে। এ কারণে স্যানিটারি ন্যাপকিনের দাম কমবে। এছাড়া করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য আরটি-পিসিআর কিট তৈরির কাঁচামাল আমদানিতে শুল্ক ছাড় দেওয়া হয়েছে। এই কাঁচামাল আমদানিতে শুল্ক ছাড় ছিল আগেও।

অন্যদিকে ইস্পাতের ওপর সুনির্দিষ্ট শুল্ক প্রতি মেট্রিক টন ১ হাজার ৫০০ টাকা থেকে কমিয়ে ৫০০ টাকা করা হয়েছে। ফলে ইস্পাতের দাম কমবে। কমবে সেলুলার ফোনের দামও। দেশে উৎপাদিত কম্পিউটার ও ল্যাপটপের দাম কমবে।

এছাড়া উৎপাদন পর্যায়ে মুড়ির ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে বাজেটে। ফলে প্যাকেটজাত মুড়ির দাম কমবে। একইসঙ্গে ব্লেন্ডার, জুসার, মিক্সার, গ্রাইন্ডার, ইলেকট্রিক কেটলি, রাইস কুকার, মাল্টি কুকার, প্রেশার কুকারের মতো পণ্য স্থানীয় উৎপাদন পর্যায়ে ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে। ফলে এগুলোর দাম কমবে। ফ্রিজ, এসি, টিভিতে রেয়াতি সুবিধা দেওয়া হয়েছে কাঁচামাল আমদানিতে। ফলে এসব পণ্যের দামও কমতে পারে।

বিজ্ঞাপন

গ্রামের মানুষের স্যানিটেশন সুবিধা বাড়াতে দেশে উৎপাদিত লং প্যানের সম্পূরক শুল্ক তুলে নেওয়া হয়েছে। এতে ১০ শতাংশ সম্পূরক শুল্ক ছিল। মুরগি, মাছ ও গবাদিপশুর খাবারের রেয়াতি সুবিধা দেওয়া হয়েছে। ফলে দাম কমবে এসব পণ্যের। আর ক্যানসারের ওষুধ উৎপাদনের কাঁচামালে আবার শুল্ক ছাড় দিয়েছে সরকার। এতে ক্যানসারের ওষুধ উৎপাদনে ব্যয় কমবে। এ ছাড়া ওষুধ শিল্পের আরও কিছু কাঁচামালে শুল্ক ছাড় দেওয়া হয়েছে।

সারাবাংলা/এসজে/টিআর

দাম কমবে বাজেট ২০২১-২২ রেয়াতি সুবিধা শুল্ক ছাড়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর