Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মূল্যস্ফীতিতে লাগাম টানতে ৫.৩ শতাংশে রাখার লক্ষ্য

স্টাফ করেসপন্ডেন্ট
৩ জুন ২০২১ ১৬:০৫

ঢাকা: চলতি ২০২০-২১ অর্থবছরের মতোই আগামী ২০২১-২২ অর্থবছরেও মূল্যস্ফীতিতে লাগাম টানতে চায় সরকার। এ জন্য আগামী বাজেটেও মূল্যস্ফীতির লক্ষ্য ধরা হয়েছে ৫ দশমিক ৩ শতাংশ। চলতি অর্থবছরেও একই লক্ষ্য ছিল।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে বাজেট উপস্থাপনের সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য তুলে ধরেন। ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ধারণা করা হচ্ছে খাদ্য উৎপাদন ভালো হবে। জ্বালানি তেলের মূল্য বিশ্ববাজারে কম থাকবে। করোনার কারণে জ্বালানি তেলের মূল্য খুব বেশি বাড়ার সম্ভাবনা নেই। এর সুফল দেশের অভ্যন্তরীণ বাজারে এসে পড়বে।

বাংলাদেশ পরসংখ্যান ব্যুারো (বিবিএস) সূত্র জানায়, চলতি অর্থবছরের ১০ মাসে (জুলই-এপ্রিল) মূল্যস্ফীতি ভালো অবস্থানে রয়েছে। এর মধ্যে অবশ্য মার্চ মাসের তুলনায় এপ্রিল মাসে মূল্যস্ফীতিতে কিছুটা ঊর্ধ্বমুখী প্রবণতা ছিল।

সংস্থাটির সবশেষ প্রতিবেদন অনুযায়ী এপ্রিল মাসে দেশের সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৬ শতাংশে, যা মার্চ মাসে ছিল ৫ দশমিক ৪৭ শতাংশ। এসময় খাদ্যপণ্যের মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৫৭ শতাংশ, যা মার্চ মাসে ছিল ৫ দশমিক ৫১ শতাংশ। অন্যদিকে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৫৫ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৩৯ শতাংশ।

বিবিসএস বলছে, শহর ও গ্রামে উভয় ক্ষেত্রেই এপ্রিল মাসে মার্চ মাসের চেয়ে সার্বিক, খাদ্য ও খাদ্য বহির্ভূত পণ্যে মূল্যস্ফীতি সামান্য বেড়েছে।

সারাবাংলা/জেজে/টিআর

২০২১-২২ অর্থবছরের বাজেট বাজেট ২০২১-২২ মূল্যস্ফীতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর