Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ে ১৫ শতাংশ কর আরোপ

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ জুন ২০২১ ২০:৫১

ঢাকা: প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগে প্রজ্ঞাপন জারি করে বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ে ১৫ শতাংশ কর আরোপ করা হয়েছিল। কিন্তু আন্দোলন ও মামলার সেটা বাস্তবায়ন সম্ভব হয়নি। তবে এবারই প্রথম বাধ্যতামূলকভাবে প্রস্তাবিত বাজেট বেসররকারি বিশ্ববিদ্যালয় ও কলেজের ক্ষেত্রে ১৫ শতাংশ কর আরোপ করার প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই কর প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তব্যে বলেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিক্যাল কলেজ, বেসরকারি ডেন্টাল কলেজ, বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ বা কেবল তথ্যপ্রযুক্তি বিষয়ে শিক্ষাদানে নিয়োজিত বেসরকারি কলেজে ১৫ শতাংশ কর আরোপ করা হয়েছে।’

উল্লেখ্য, এর আগে ২০১০ সাল থেকে বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর প্রজ্ঞাপন জারি করে ১৫ শতাংশ করোরোপ করা হয়েছিল। তবে মামলা ও আন্দোলনের কারণে তা আদায় করা সম্ভব হয়নি। মামলা নিষ্পত্তি হওয়ায় এখন নতুন করে কর আরোপের প্রস্তাব করা হয়।

এছাড়াও প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরে ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের করপোরেট কর অপরিবর্তিত রাখা হলেও ব্যক্তি মালিকানাধীন সবধরনের কোম্পানির করপোরেট কর ২ দশমিক ৫ শতাংশ কমানো হয়েছে। পাশাপাশি একক ব্যক্তির মালিকানাধীন প্রতিষ্ঠানের করপোরেট কর সাড়ে ৩২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশ কমিয়ে ২৫ শতাংশে নামিয়ে আনার প্রস্তাব করা হয়েছে।

এছাড়া পুঁজিবাজারে তালিকাভুক্ত ও তালিকাবর্হিভূত ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের করপোরেট কর অপরিবর্তিত রাখা হয়েছে। এক্ষেত্রে তালিকাভুক্ত ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের বিদ্যামান করের হার সাড়ে ৩৭ শতাংশ অপরিবর্তিত রাখা হয়েছে। পাশাপাশি পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের করপোরেট কর বিদ্যামান ৪০ শতাংশ বহাল রাখা হয়েছে।

সারাবাংলা/জিএস/পিটিএম

১৫ শতাংশ কর ২০২১-২২ অর্থবছরের বাজেট বাজেট ২০২১-২২ বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর