Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪ জেলার বাইরে বেসরকারি হাসপাতাল প্রতিষ্ঠায় কর অব্যাহতি

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ জুন ২০২১ ২১:০৪

ঢাকা: দেশে ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ৪ জেলার বাইরে বেসরকারি উদ্যোগে হাসপাতাল তৈরি করার ক্ষেত্রে ১০ বছরের জন্য কর অব্যাহতির প্রস্তাব দেওয়া হয়েছে। ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলা বাদে অন্য কোনো জেলায় বিশেষ শর্তসাপেক্ষে হাসপাতাল স্থাপন করা হলে এই কর অব্যাহতির প্রস্তাব দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট প্রস্তাব উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় সংসদে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

বাজেট বক্তৃতায় সংসদে আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘সরকারি উদ্যোগের পাশপাশি বেসরকারি উদ্যোগে মানসম্মত স্বাস্থ্যসেবাকে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামের বাইরে সহজলভ্য করার লক্ষ্যে আমি এ খাতে কর প্রণোদনার প্রস্তাব করছি।’

তিনি বলেন, ‘এই চারটি জেলার বাইরে অন্যান্য জেলায় ন্যূনতম ২৫০ শয্যার সাধারণ হাসপাতাল এবং ন্যূনতম ২০০ শয্যার বিশেষায়িত হাসপাতালের ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যাবে।’

তবে এই কর প্রণোদনার ছাড় পেতে হলে এ সব হাসপাতালে শিশু ও নবজাতক, নারী ও মাতৃস্বাস্থ্য, অনকোলজি, ওয়েলবিং ও প্রিভেনটিভ মেডিসিন ইউনিট থাকতে হবে বলেও উল্লেখ করেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, ‘টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্য অর্জনে প্রত্যেক নাগরিকের জন্য সুলভ এবং মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিতে সরকার অঙ্গীকারাবদ্ধ। বর্তমান সরকার স্বাস্থ্যসেবাকে প্রতিটি ওয়ার্ডে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে। ইতোমধ্যে বিশেষায়িত স্বাস্থ্যসেবায় প্রভূত উন্নতি সাধিত হয়েছে।’ তবে বেসরকারি খাতের ভূমিকা অতিমাত্রায় শহরকেন্দ্রিক বলেও বাজেট প্রস্তাবে উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

এর আগে দুপুরে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট অনুমোদন দেয় মন্ত্রিসভা। জাতীয় সংসদ ভবনের মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত মন্ত্রিসভার বিশেষ বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

এরপর বিকেল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেটে পেশ শুরু করেন।

সারাবাংলা/এসবি/একে

২০২১-২২ অর্থবছরের বাজেট বাজেট বাজেট ২০২১-২২

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর