Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সম্ভাবনাময় সুনীল অর্থনীতি হাতছানি দিচ্ছে বাংলাদেশকে’

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ জুন ২০২১ ২১:৩১

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বাংলাদেশকে অপার সম্ভাবনাময় সুনীল অর্থনীতি হাতছানি দিচ্ছে। বঙ্গোপসাগরের ১ লাখ ১৮ হাজার ৮১৩ বর্গকিলোমিটার এলাকা জুড়ে অবস্থিত এ বিশাল সমুদ্রসম্পদের সদ্ব্যবহার করা গেলে আমাদের অর্থনীতিতে তা ব্যাপক অবদান রাখবে।

বৃহস্পতিবার (৩ জুন) আগামী ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এর আগে জাতীয় সংসদের মন্ত্রিসভা কক্ষে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে বাজেট অনুমোদন করা হয়। মন্ত্রিসভায় অনুমোদিত বাজেট সংসদে উপস্থাপনের অনুমতি দিয়ে তাতে সম্মতিসূচক সই করেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। এর পরই অর্থমন্ত্রীকে সঙ্গে নিয়ে সংসদের অধিবেশন কক্ষে প্রবেশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় সংসদ সদস্যরা করতালি ও টেবিল চাপড়িয়ে তাদের স্বাগত জানান।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী ১৫৮ পৃষ্ঠার বাজেট বক্তৃতায় করোনার কারণে বিনিয়োগ বাধাগ্রস্থ, মানুষের কর্মসংস্থান হারানো, সাধারণ মানুষের জমানো পুঁজি ভাঙা- এমন বিভিন্ন দিক তুলে ধরেন। করোনার প্রভাবে বৈশ্বিক অর্থনীতি ক্ষতিগ্রস্থ হয়েছে বলে উল্লেখ করেন তিনি। তিনি বলেন, ‘তারপরেও সকল সংকট মোকাবিলায় দেশের জিডিপি বেড়েছে। বেড়েছে মানুষের মাথাপিছু গড় আয়। এগুলো নিঃসন্দেহে বাংলাদেশের অর্থনীতিকে সমৃদ্ধ করবে।’ এই পুঁজি নিয়ে বাংলাদেশ মাথা উঁচু করে বিশ্ব দরবারে দাঁড়াবে বাংলাদেশ বলে আশাবাদ করেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, ‘বাংলাদেশকে অপার সম্ভাবনাময় সুনীল অর্থনীতি হাতছানি দিচ্ছে। বঙ্গোপসাগরের ১ লাখ ১৮হাজার ৮১৩ বর্গকিলোমিটার এলাকা জুড়ে অবস্থিত এ বিশাল সমুদ্রসম্পদের সদ্ব্যবহার করা গেলে আমাদের অর্থনীতিতে তা ব্যাপক অবদান রাখবে। এ কারণে বঙ্গোপসাগরের সম্পদ অনুসন্ধান, আহরণ এবং তার টেকসই ব্যবহার নিশ্চিতকরণে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।’

বিজ্ঞাপন

তিনি জানান, বিভিন্ন পদক্ষেপের মধ্যে, গভীর সমুদ্রের মৎস্য সম্পদের মজুত নিরুপণ ও মৎস্য আহরণ ক্ষেত্র চিহ্নিতকরণ, এক্সক্লুসিভ ইকোনমিক জোন (ইইজেড) এবং ২০০ মিটার গভীরতার ঊর্ধ্বে এরিয়া বিয়ন্ড ন্যাশনাল জুরিডিকশনে বাণিজ্যিকভাবে টুনা এবং অন্যান্য বৃহৎ প্রজাতির মৎস্য আহরণের উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য ওই এলাকাগুলোতে সামুদ্রিক মৎস্য নৌযান পরিবীক্ষণ, নিয়ন্ত্রণ ও তদারকি ব্যবস্থা জোরদার করা হয়েছে। গভীর সমুদ্রে মৎস্য ও অন্যান্য সম্পদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। এ কাজে দেশে দক্ষ জনবল তৈরি ও সংশ্লিষ্ট দফতরগুলোর সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে ব্যাপক কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, এবারের বাজেটের আকার দাঁড়িয়েছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি তৃতীয় বাজেট। আর বাংলাদেশের জন্য এটি হবে ৫০তম বাজেট। পাশাপাশি রাষ্ট্র পরিচালনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ১৮তম বাজেট হলেও ২০০৮ সাল থেকে বর্তমান সরকারের টানা ১৩তম বাজেট।

সারাবাংলা/এনআর/পিটিএম

২০২১-২২ অর্থবছরের বাজেট অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট ২০২১-২২

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর